Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

মাদুরোকে অপহরণ ষড়যন্ত্রের সঙ্গে স্পেনও জড়িত: ভেনিজুয়েলার তথ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২০, ৯:০৭ পিএম

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অপহরণ ও হত্যার ষড়যন্ত্রের সঙ্গে স্প্যানিশ দূতাবাস জড়িত রয়েছে বলে অভিযোগ করেছেন ভেনিজুয়েলার তথ্যমন্ত্রী জর্জ রদ্রিগেজ। তিনি গতরাতে এক টিভি সাক্ষাৎকারে আরও বলেছেন, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি নিরাপত্তা কোম্পানি প্রেসিডেন্ট মাদুরোকে অপহরণ ও হত্যার যে ব্যর্থ চেষ্টা চালিয়েছে তার পরিকল্পনা করা হয় কারাকাসে অবস্থিত স্প্যানিশ দূতাবাসে। এই পরিকল্পনার সঙ্গে ভেনিজুয়েলার সরকারবিরোধী একজন নেতা সরাসরি জড়িত বলে তিনি জানান।

ভেনিজুয়েলার তথ্যমন্ত্রী আরও বলেছেন, কারাকাসে অবস্থিত স্প্যানিশ দূতাবাস এখন মাদুরোকে হত্যার পরিকল্পনার ঘাঁটিতে পরিণত হয়েছে। অপহরণ ও হত্যা পরিকল্পনার সঙ্গে জড়িত বিরোধী নেতা লোপেজ এখনও সেখানে তৎপরতা চালাচ্ছে তিনি অভিযোগ করেন।

মন্ত্রী বলেন, স্পেনের সরকার কি জানেনা সরকার বিরোধী ওই নেতা হত্যাকাণ্ড ঘটানোর জন্য এখনও ভিডিও কনফারেন্স চালিয়ে যাচ্ছেন? স্পেনের এ ধরনের ধ্বংসাত্মক আচরণের বিষয়ে আলোচনা করতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলকে ভেনিজুয়েলা সফরের আমন্ত্রণ জানানো হয়েছে বলে রদ্রিগেজ জানিয়েছেন।

গত মাসের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি নিরাপত্তা কোম্পানি ভেনিজুয়েলার প্রেসিডেন্টকে অপহরণ অথবা হত্যার জন্য একদল ভাড়াটে অস্ত্রধারীকে সাগরপথে সেদেশে পাঠায়।

কলম্বিয়া থেকে সাগরপথে ভেনিজুয়েলায় প্রবেশের চেষ্টার সময় নিরাপত্তা বাহিনীর হাতে তারা ধরা পড়ে। আটক ব্যক্তিদের মধ্যে দুজন স্বীকার করেছেন, মাদুরোকে অপহরণের পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে তারা ভেনিজুয়েলায় প্রবেশের চেষ্টা করেছিল।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদুরো

২০ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন