Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

চীনে তিন সংস্থাকে দেশে তৈরি যাত্রী বিমান হস্তান্তর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ১২:০০ এএম

চীনে তিনটি বৃহত্তম রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাকে রোববার প্রথমবারের মতো নতুন এআরজে ২১ যাত্রীবাহী বিমান হস্তান্তর করা হয়েছে। ৯০ আসনের এই বিমানটি তৈরি করেছে চীনের রাষ্ট্র পরিচালিত বাণিজ্যিক বিমান কর্পোরেশন (সিওএমএসি)।
সিওএমএসি রোববার এক বিবৃতিতে জানিয়েছে, এয়ার চায়না লিমিটেড, চীন ইস্টার্ন এয়ারলাইন কর্পস লিমিটেড এবং চীন সাউদার্ন এয়ারলাইন্স কো লিমিটেডকে যার যার বিমান বুঝিয়ে দেয়া হয়েছে। চলতি বছরের মধ্যেই প্রতিষ্ঠানগুলোকে মোট তিনটি করে ৯০ আসনের ধারণক্ষমতা সম্পন্ন এই বিমান সরবরাহ করা হবে।
গত আগস্টে ওই তিন বিমান সংস্থার পক্ষ থেকে একই দিনে ঘোষণা করা হয়েছিল যে, তারা সিওএমএসি থেকে ৩৫ টি এরআরজে ২১-৭০০ আঞ্চলিক জেট বিমান কিনতে চুক্তি করেছে। এগুলো ২০২০ সাল থেকে ২০২৪ সালের মধ্যে ধাপে ধাপে সরবরাহ করা হবে। চীনের প্রথম দেশীয়ভাবে তৈরি এআরজে ২১ এয়ারলাইনার চার বছর আগে বাণিজ্যিক ফ্লাইটে যুক্ত হয়েছিল। সিওএমএসি আরও দুটি যাত্রীবাহী জেট বিমান নিয়ে কাজ করছে। এর মধ্যে একটি হচ্ছে সি ৯১৯ নামের সরু যাত্রীবাহী বিমান কর্মসূচী, বর্তমানে যার ফ্লাইট পরীক্ষা চলছে এবং অপরটি হচ্ছে সিআর ৯২৯ চওড়া যাত্রীবাহী বিমান কর্মসূচী যা, রাশিয়ার সহযোগিতায় তৈরি করা হচ্ছে।
চীন ইস্টার্ন এয়ারলাইনস এআরজে ২১ এবং সি ৯১৯ বিমান পরিচালনা করার জন্য একটি সহায়ক সংস্থা - ওটিটি এয়ারলাইনস চালু করেছে। এটি সি ৯১৯ বিমানের প্রথম গ্রাহক হতে যাচ্ছে। ১৬০ আসনের এই বিমানটি চীনা বিমান চালনা নিয়ন্ত্রকের কাছ থেকে অনুমোদন পাওয়ার অপেক্ষায় রয়েছে। সি ৯১৯ চীনের জন্য অনেক বেশি উচ্চ-স্তরের প্রকল্প, এটি সিওএমএসি’কে যাত্রীবাহী বিমানের একচেটিয়া বাজারে এয়ারবাস এবং বোয়িংয়ের সাথে সরাসরি প্রতিযোগিতায় ফেলে দেবে। বিমানটিতে ব্যবহার করা হচ্ছে মার্কিন এলইএপি-১ সি ইঞ্জিন। যুক্তরাষ্ট্র চলতি বছরের শুরুর দিকে এই ইঞ্জিন বিক্রি বন্ধ করবে কিনা তা বিবেচনা করেছিল, কিন্তু পরে তা পুনরায় অনুমতি দেয়া হয়। প্রসঙ্গত, আন্তর্জাতিক ভ্রমণে করোনাভাইরাস মহামারীর প্রভাবে এয়ারবাস এবং বোয়িং উভয় সংস্থাই ব্যপক ক্ষতির মুখে পড়ে গিয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ