Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ইসির চিঠির জবাব দেবে না বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ১২:০০ এএম

রাজনৈতিক দল নিবন্ধন আইন বাংলায় প্রণয়নে নির্বাচন কমিশনের (ইসি) উদ্যোগ যুক্তিসঙ্গত নয় বিধায় মতামত দেবে না বিএনপি। দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন দলটির নেতারা। স্থায়ী কমিটির একাধিক নেতা জানান, রাজনৈতিক দল নিবন্ধন আইন বাংলায় প্রণয়নে রাজনৈতিক দলগুলোর মতামত চেয়ে নির্বাচন কমিশন বিএনপিকে একটি চিঠি দিয়েছে। গতকালের বৈঠকে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে করোনা মহামারীর এই কঠিন পরিস্থিতিতে আমরা এ বিষয়ে মতামত না দেয়ার। আমরা মনে করি, কমিশনের এই উদ্যোগ যুক্তসঙ্গত নয় এবং এই উদ্যোগ অপ্রাসঙ্গিক। গত ১৬ জুন নির্বাচন কমিশন তার নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে এই আইন বাংলায় করার বিষয়ে মতামত চেয়ে চিঠি দেয়। আগামী ১ জুলাইয়ের মধ্যে রাজনৈতিক দলগুলোকে মতামত নির্বাচন কমিশনের কাছে পাঠানোর সময়সীমা বেঁধে দিয়েছে কমিশন।
নির্বাচন কমিশনের ওয়েব সাইটে বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচন কমিশন নির্বাচন এবং এতদসংশ্লিষ্ট যে সকল আইন রয়েছেন তার মৌলিক বিধানবলী অক্ষুন্ন রেখে ইংরেজির পরিবর্তে বাংলা ভাষায় প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। এই অংশ হিসেবে ‘দি রেপপ্রেজেনটেশন অব দি পিপলস অর্ডার, ১৯৭২’ এর চ্যাপ্টার ‘৪এ’ এর (আর্টিক্যাল ই ৯০এ ৯০) এই আইনে না রেখে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন ২০২০ রূপে বাংলায় একটি আইনের খসড়া প্রস্তুত করা হয়েছে। একইসঙ্গে বাংলায় প্রণয়নকালে ইংরেজি এবং বিদেশী ভাষার পরিবর্তে অধিকতর গ্রহণযোগ্য বাংলা পরিভাষা প্রতিস্থাপন করা হয়েছে। আইনটি চূড়ান্তকরণে রাজনৈতিক দলের এবং নাগরিকদের সুচিন্তিত মতামত প্রয়োজন।
ভার্চুয়ালে এই বৈঠক বিকাল ৫টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত হয়। বৈঠকে দেশের করোনা পরিস্থিতি ও দলের কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে। স্থায়ী কমিটির সদস্যরা নিজ নিজ বাসা থৈকে এই বৈঠকে যুুক্ত হন। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

২২ জুলাই, ২০২০
২০ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ