Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

ভার্চুয়াল কারণে ভেঙে পড়েছে ঐতিহ্যবাহী বিচারব্যবস্থা

সংসদীয় কমিটির কাছে ঢাকা বারের অভিমত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২০, ১২:০১ এএম

চলমান ভার্চুয়াল আদালতের কারণে দেশের ঐতিহ্যবাহী বিচার ব্যবস্থা ভেঙে পড়েছে বলে অভিমত দিয়েছে ঢাকা বার। আইনজীবীদের প্রশিক্ষণবিহীন ভার্চুয়াল আদালত অধিকাংশ ক্ষেত্রে সফলতার মুখ দেখছেন না বলেও অভিমত দেয় সংগঠনটি। এই অভিমত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির কাছে প্রস্তাবিত আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তির ব্যবহার আইন ২০২০ জাতীয় সংসদে পাস না করার জন্য অনুরোধ জানানো হয়। সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে আদালত খুলে দেয়া প্রয়োজন বলে মনে করে ঢাকা বার।

গতকাল ঢাকা বারের পক্ষে সভাপতি ইকবাল হোসেন এবং সাধারণ সম্পাদক হোসেন আলী খান সংসদীয় স্থায়ী কমিটির কাছে এ মতামত পাঠান। এতে উল্লেখ করা হয়, ঢাকা আইনজীবী সমিতি এশিয়ার বৃহত্তম বার। যার বর্তমান সদস্য সংখ্যা ২৫ হাজারেরও বেশি। বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে ১১ মে থেকে ভার্চুয়াল আদালত চলমান। বর্তমানে ভার্চুয়াল আদালত চলমান থাকায় অধিকাংশ আইনজীবী ও বিচারপ্রার্থীর মধ্যে চরম অসন্তোষ এবং চাপা ক্ষোভ বিরাজ করছে। যেহেতু আইনজীবীরা শুধু আইন পেশার ওপর ভিত্তি করে তাদের জীবন নির্বাহ করেন, সেহেতু অধিকাংশ আইনজীবী আর্থিক কষ্টে ভুগছেন। আইনজীবীদের প্রশিক্ষণবিহীন ভার্চুয়াল আদালত অধিকাংশ ক্ষেত্রে সফলতার মুখ দেখছেন না। ঐতিহ্যবাহী বিচারব্যবস্থা চলমান ভার্চুয়াল আদালতের কারণে ভেঙে পড়েছে। তাই সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে আদালত খুলে দেয়া প্রয়োজন।



 

Show all comments
  • আবদুর রাফি ২৯ জুন, ২০২০, ১১:৩৯ এএম says : 0
    ঐতিহ্যবাহী বিচার ব্যবস্হার বিচারকরা আধুনিক যুগের ভার্চুয়াল আদালত ব্যবহার না করতে পারলেও। ঐতিহ্যবাহী বাশের ঘর ছেড়ে আধুনিক ফ্ল্যাটে থাকেন। ঐতিহ্যবাহী টেলিফোন ছেড়ে আধুনিক স্মার্টফোন ব্যবহার করেন। ঐতিহ্যবাহী সাইকেল-রিক্সা নাকিনে আধুনিক প্রাইভেটকার কিনেন। ঐতিহ্যবাহি মানে চুরি আধুনিক মানে প্রযুক্তি চুরি কম নাই বললেই চলে। সরকারের উচিৎ আধুনিক ছেলে-মেয়েদের বিচার বিভাগে নিয়োগ দেয়া। ঐতিহ্যবাহি মানুষগুলো জাতীর গলারকাঁটা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলমান ভার্চুয়াল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ