Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

গফরগাঁওয়ে অল্পের জন্য রক্ষা পেলেন শত শত রেলযাত্রী

ইঞ্জিন লাইনচ্যুত

প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

গফরগাঁও উপজেলা সংবাদদাতা : ঢাকা-ময়মনসিংহ রেললাইনে গফরগাঁও উপজেলার নবগঠিত পাগলা থানার পাইথল ইউনিয়নের গয়েশপুর বাজারের বটতলা রেলক্রসিং অতিক্রমকালে জামালপুর জেলার দেওয়ানগঞ্জ হতে আগত ঢাকাগামী আন্তঃনগর ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেনটি লাইনচ্যুত হয়। গতকাল সকাল ১১টা ২০ মিনিটে দুর্ঘটনা ঘটে।
পরে সেখান থেকে অন্তত ২০০ মিটার ট্রেনটি সিøপার দিয়ে চলতে চলতে শীলা নদীর উপর নির্মিত গয়েশপুর-কাওরাইদ রেলসেতু অতিক্রম করে ইঞ্জিন বিচ্ছিন্ন হয়ে যায়। বর্তমানে ট্রেনের কয়েকটি বগি কাওরাইদ-গয়েশপুর সেতুর উপর ও বাকিগুলো গয়েশপুর এলাকায় রয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি। গফরগাঁও উপজেলার গয়েশপুর বাজারের বেশ কয়েকজন ব্যবসায়ী প্রত্যক্ষদর্শী জানান, গয়েশপুর বাজারের বটতলা রেলক্রসিং অতিক্রমকালে ট্রেনটি লাইনচ্যুত হয়ে সিøপারের ক্লিপগুলো ছিঁড়ে অন্তত ২০০ মিটার অতিক্রম করলেও ভাগ্যক্রমে ট্রেনের বগিগুলো লাইনচ্যুত না হওয়ায় শীলা নদীতে পড়েনি। বগিগুলো যদি নদীতে পড়ে যেত তাহলে অন্তত কয়েক শত যাত্রীর প্রাণহানি হতো।
কাওরাইদ রেলওয়ে স্টেশন মাস্টার জানান, ইমদাদুল হক জানান, ব্রহ্মপুত্র ট্রেনের ইঞ্জিনের নিচে একটি ট্রলি আটকে পড়ে থাকার কারণে এ দুর্ঘটনা ঘটে। ট্রেনের ইঞ্জিনের অংশ গাজীপুর জেলার শ্রীপুরের কাওরাইদ এলাকায় এবং বগির অংশ ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার সুতিয়া নদীর ব্রিজের ওপর আটকে পড়ে। পাইথল ইউনিয়নের চেয়ারম্যান মো. আফতাব ঢালী জানান, ট্রেন লাইনচ্যুত হওয়ার খবর পেয়ে আমরা সকলেই কাওরাইদ ও গয়েশপুর এলাকায় চলে আসি। আল্লাহর রহমতে বড় ধরনের দুর্ঘটনা ঘটেনি। তবে আমি ও এলাকাবাসী ট্রেন যাত্রীদেরকে সহযোগিতায় করছি।
ময়মনসিংহ রেলওয়ে কেওয়াটখালী সিনিয়র উপ-সহকারী প্রকৌশলী গাজী মোফাজ্জল হোসেন জানান, ইঞ্জিনের চাকা লাইনচ্যুত হলেও বগিগুলো লাইনেই রয়েছে। এ ঘটনা কেউ আহত হয়নি। ট্রেন লাইনচ্যুত হওয়ার কারণে ঢাকা-ময়মনসিংহ রুটের সকল আন্তঃনগর, মেইল ও লোকাল ট্রেন চলাচল বন্ধ রয়েছে। পর বিভিন্ন রেল স্টেশনে সকল ট্রেন আটকে রয়েছে। ফলে হাজার হাজার যাত্রী সীমাহীন দুর্ভোগ পড়েছেন। এদিকে গতকাল দুপুর ২টার দিকে ময়মনসিংহ থেকে রিলিফ ট্রেন এসে কাওয়াইদ স্টেশনে যায় আন্তঃনগর লাইনচ্যুত ব্রহ্মপুত্র ট্রেনটি উদ্ধারের জন্য। উদ্ধারে বেশ কয়েক ঘন্টা লাগতে পারে বলে জানা গেছে।  
গফরগাঁও উপজেলার পার্শ্ববর্তী মশাখালী স্টেশন মাস্টার মো. মনিরুল হক জানান, সকাল ১১টা ৪ মিনিটে ট্রেনটি মশাখালী রেলস্টেশন থেকে ছেড়ে যাওয়ার পর কাওরাইদ হোম সিগন্যালে এ দুর্ঘটনাটি ঘটে। দুপুর ২টা ৩০ মিনিটে ঢাকা ও ময়মনসিংহ থেকে দু’টি রিলিফ ট্রেন এসে উদ্ধার তৎপরতা শুরু করে। ট্রেন লাইনচ্যুত হওয়ার ফলে সকাল সাড়ে ১১টা থেকে বিকাল ৬টায় এ রির্পোট লেখা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গফরগাঁওয়ে অল্পের জন্য রক্ষা পেলেন শত শত রেলযাত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ