Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

জাতিসংঘের পুরস্কার লাভ করায় ভূমি মন্ত্রণালয়কে প্রধানমন্ত্রীর অভিনন্দন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ৯:২৮ পিএম

ভূমি মন্ত্রণালয়ের ‘ ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং মন্ত্রণালয় ও তার আওতাধীন দপ্তর ও সংস্থায় কর্মরত সহ ই-মিউটেশন কার্যক্রম সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

তিনি আজ জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২০-’২১ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে ভাষন দেয়ার সময় এ অভিনন্দন জানান।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গত বছরের জুলাই মাস থেকে সারাদেশে নামজারির প্রচলিত পদ্ধতির পরিবর্তে ই-নামজারি বাস্তবায়ন করা হচ্ছে। এতে জনগণ ঘরে বসে ডিজিটাল পদ্ধতিতে নামজারি করতে পারছেন।

তিনি বলেন, এই কাজের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ প্রথমবারের মতো জাতিসংঘের সর্বোচ্চ মর্যাদা ‘ ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, আমি আশা করি, সকল মন্ত্রণালয় এটা অনুসরণ করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন তথা ডিজিটাল বাংলাদেশ গঠনে ভূমি মন্ত্রণালয় সকল ভূমিসেবা ডিজিটাল সেবায় রূপান্তরের কার্যক্রম হাতে নিয়েছে। এই জটিল কর্মযজ্ঞ দেশের তৃণমূল পর্যায়ে নেয়া সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে দেশের উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ‘ ফাইবার অপটিক্যাল ক্যাবল’ সম্প্রসারণ ও উচ্চ গতির ইন্টারনেট সহজলভ্য হওয়ার কারণে।

সাইফুজ্জামান চৌধুরীর নেতৃত্বে ও মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারীর তত্ত্বাবধানে গত বছরের জুলাই মাস থেকে তিন পার্বত্য জেলা ছাড়া সারাদেশে ই-মিউটেশন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

এই কাজে কারিগরি সহায়তা করছে আইসিটি বিভাগের এটুআই প্রকল্প। ভূমি সংস্কার বোর্ডের ব্যবস্থাপনায় সহকারী কমিশনার (ভূমি) গণের মাধ্যমে ই-নামজারি বাস্তবায়ন করা হচ্ছে।

সূত্র: বাসস



 

Show all comments
  • Mohammed Jabbar ২৯ জুন, ২০২০, ১০:৫৪ পিএম says : 0
    দেশের উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ‘ ফাইবার অপটিক্যাল ক্যাবল’ সম্প্রসারণ ও উচ্চ গতির ইন্টারনেট সহজলভ্য হওয়ার কারণে। Wow did not know that!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ