Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

ভারতীয় বিমানের জরুরি অবতরণ

উচ্ছৃঙ্খল আচরণ নাকি আইএস স্লোগান!

প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতে জরুরি অবতরণ করানো হয়েছিল বিমান সংস্থা ইন্ডিগোর একটি ফ্লাইট। বলা হয়েছে, এক যাত্রীর উচ্ছৃঙ্খল আচরণের কারণে ওই ফ্লাইটটি জরুরি ভিত্তিতে নামিয়ে নেয়া হয় মুম্বইয়ে। অনির্ভরযোগ্য রিপোর্টে বলা হয়েছে, তিনি আইএসের পক্ষে সেøাগান দিয়েছিলেন। তবে ওই ফ্লাইটের অন্য যাত্রীরা বলেছেন, অভিযুক্ত ব্যক্তি মানসিক ভারসাম্যহীন ছিল বলে মনে হয়েছে। এ ঘটনায় দু’জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন হিন্দুস্তান টাইমস। এতে বলা হয়েছে, ইন্ডিগোর ওই ফ্লাইট ৬ই ৮৯ দুবাই থেকে গতকাল সকালে ভারতের কোজিকোড়েতে যাচ্ছিল।
বিমানটি উড্ডয়নের এক ঘন্টা পরেই এতে সমস্যা সৃষ্টি হয়। এক যাত্রী কেবিন ক্রুদের সঙ্গে তর্কাতর্কি শুরু করেন। তিনি খাবার পরিবেশনের কার্টের ওপর উঠে বসেন। তাকে নামার অনুরোধ করলেও তিনি অস্বীকৃতি জানান। ক্রুরা এ বিষয়টি সঙ্গে সঙ্গে ক্যাপ্টেন ও লিড ক্রুকে জানান। তারাও ওই ব্যক্তিকে নেমে যেতে বলেন। এরপর তিনি নেমে যান। ইন্ডিগো’র এক মুখপাত্র বিমানের গতিপথ পরিবর্তন করে মুম্বাইতে অবতরণের কথা স্বীকার করেছেন। তিনিও বলেছেন, উচ্ছৃঙ্খল আচরণের কারণে গতকাল সকালে এ ঘটনা ঘটেছে। এতে নির্ধারিত সময়ের তিন ঘন্টা পরে দুপুর সাড়ে ১২টায় বিমানটি কোজিকোড়েতে অবতরণ করে।
ওই ফ্লাইটে থাকা নিখিল নামে এক সহযাত্রী বলেছেন, দেশে মনে হয়েছে ওই ব্যক্তি মানসিক ভারসাম্যহীন। নিখিল বলেন, বিমানটি দুবাই থেকে উড্ডয়নের এক ঘন্টা পরেই সমস্যা সৃষ্টি হয়। ওই ব্যক্তি কেবিন ক্রুদের সঙ্গে তর্কাতর্কি শুরু করেন। এ সময় অন্য যাত্রীরা তাতে হস্তক্ষেপ করেন। ওই ফ্লাইটে ওই ব্যক্তির সঙ্গে তার এক ভাই ছিলেন। তবে অনির্ভরযোগ্য রিপোর্টে বলা হয়েছে, ওই ব্যক্তি ইসলামিক স্টেটের পক্ষে সেøাগান দিয়েছেন। তাকে মুম্বাইতে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিজ সিকিউরিটি ফোর্সের হাতে তুলে দেয়া হয়েছে। পুলিশের ডেপুটি কমিশনার বীরেন্দ্র মিশ্র বলেছেন, আইএসের স্লোগানের বিষয়ে এখনই আমরা কিছু বলতে পারছি না। তদন্ত শেষ হলে তবেই মন্তব্য করতে পারবো। জিজ্ঞাসাবাদের জন্য দু’জনকে আটক করা হয়েছে।
ইন্ডিগো’র এক মুখপাত্র বলেছেন, ওই যাত্রী ৫-ডি আসনে বসেছিলেন। তার সঙ্গে ছিলেন তার ভাই। হঠাৎ তিনি কেবিন ক্রুদের সঙ্গে উচ্ছৃঙ্খল আচরণ শুরু করেন। সবার হস্তক্ষেপে খাবার বহনকারী কার্টের ওপর থেকে তিনি নেমে যান। তখন অকস্মাৎ সহিংস হয়ে ওঠেন তিনি। সহযাত্রীদের শারীরিক লাঞ্ছনা করতে থাকেন। সঙ্গে সঙ্গে বিমানের ক্যাপ্টেন এয়ার ট্রাফিক কন্ট্রোল ও নিরাপত্তা বিষয়ক কর্মকর্তাদের বিষয়টি অবহিত করেন। ফলে স্থানীয় সময় সকাল ৯টা ৪০ মিনিটে বিমানটি পূর্ব সতর্কতামূলকভাবে মুম্বাইতে অবতরণ করে। সূত্র : ওয়েবসাইট




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় বিমানের জরুরি অবতরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ