Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭, ১৭ যিলক্বদ ১৪৪১ হিজরী

উপসর্গ আরও ভয়ঙ্কর হচ্ছে

জি নিউজ | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস নতুন নতুন রূপে আর্ভিভুত হচ্ছে। বার বার উপসর্গ বদলে আরও ভয়ঙ্কর হয়ে মানুষকে আক্রমণ করছে। বর্তমানে বিশ্বে আতঙ্কের একটিই নাম। আর সেটি হচ্ছে করোনাভাইরাস (কোভিড-১৯)।

কোভিড-১৯ মানবের এক অদৃশ্য শত্রু। চোখে দেখতে না পাওয়া এই শত্রুর বিরুদ্ধে লড়াই করছে গোটা বিশ্ব। কিন্তু এখনো তাকে নিয়ন্ত্রণ করা যায়নি। শুরুতে উপসর্গ ছিল জ্বর ও কাশি। এবার করোনা সংক্রমণের নতুন আরও কয়েকটি উপসর্গ চিহ্নিত করেছে মার্কিন শীর্ষস্থানীয় স্বাস্থ্য পর্যবেক্ষক সংস্থা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।
সিডিসি বলছে আক্রান্তের সংখ্যা যতই বাড়ছে, করোনাভাইরাসের নতুন নতুন উপসর্গ সামনে আসছে। ইতোমদ্যে তারা করোনাভাইরাসের আরও ৩টি নতুন উপসর্গ পেয়েছে।
নতুন এই তিন উপসর্গসহ মার্কিন স্বাস্থ্য সংস্থা সিডিসির তালিকায় বর্তমানে এক ডজন উপসর্গ জায়গা করে নিয়েছে। আর প্রতিটি উপসর্গকে রাখা হয়েছে করোনা আশঙ্কার তালিকায়।
জ্বর ও কাশির পাশাপাশি নাক থেকে ক্রমাগত পানি ঝরা, সারাক্ষণ বমি বমি ভাব এবং ডায়রিয়ার মতো অত্যন্ত সাধারণ লক্ষণও এবার করোনার উপসর্গের তালিকায় জায়গা করে নিয়েছে।
সিডিসির তালিকায় পেশীর যন্ত্রণা, মাথা ও বুকের ব্যাথা, মুখ ও ঠোট নীলচে হয়ে যাওয়া, সারাক্ষণ ঝিমুনি ভাব ইত্যাদি করোনার উপসর্গ হিসাবে আগেই ছিল। এবার এর সঙ্গে যুক্ত হল নাক থেকে ক্রমাগত পানি গড়িয়ে পড়া, সারাক্ষণ বমি বমি ভাব এবং ডায়রিয়ার মতো উপসর্গগুলোও।



 

Show all comments
  • MD Alamin ৩০ জুন, ২০২০, ২:০৩ এএম says : 0
    সবাই কে স্বাস্থ বিধি মেনে চলার জন্য আহ্বান জানা
    Total Reply(0) Reply
  • Srabonti Islam Sanjidha ৩০ জুন, ২০২০, ২:০৪ এএম says : 0
    আমার মনে হয় ভালো হয়েছে,,, কারণ মানুষ এত খারাপ যে সয়তানকেও হারিয়ে উপরে উঠে যাচ্ছে,,, এখনো মানুষ ইসলামী পথে চলছে না,,,
    Total Reply(0) Reply
  • Md Eman Hossen ৩০ জুন, ২০২০, ২:০৪ এএম says : 0
    আমাদের কে হেফাজত করো আল্লাহ
    Total Reply(0) Reply
  • রাতের ধ্রুব তারা ৩০ জুন, ২০২০, ২:০৫ এএম says : 0
    আল্লাহহ্ আমাদের সবাইকে হেফাজত করো
    Total Reply(0) Reply
  • আমি বাংলাদেশি ৩০ জুন, ২০২০, ২:০৫ এএম says : 0
    ভয়ের কিছু নেই মন থেকে আল্লাহকে ভালোবাসুন ইসলামের বিধিনিষেধ মেনে চলুন, আল্লাহ মুসলমানদের জন্য আর করোনা নামক গজব মুনাফিকদের জন্য। সর্বাবস্থায় আল্লাহর কাছে শুকরিয়া আল্লাহ হেফাজত করবেন।
    Total Reply(0) Reply
  • Sumi Akter ৩০ জুন, ২০২০, ২:০৫ এএম says : 0
    হে আল্লাহ আমাদের সবাইকে আপনার হেফাজত করুন!
    Total Reply(0) Reply
  • Sala uddin.kader ৩০ জুন, ২০২০, ৭:৩১ এএম says : 0
    হে আল্লাহ আপনি আমাদের সকলকে হেফাজত করুন...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৯ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন