Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

মত প্রকাশের স্বাধীনতায় চরম আঘাত

ইনকিলাব সম্পাদকের বিরুদ্ধে মামলা সম্পর্কে বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০১ এএম

দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের ন্যাক্কারজনক ঘটনায় ক্ষোভ প্রকাশ, নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিএনপি। ইনকিলাব সম্পাদকের বিরুদ্ধে মামলা মত প্রকাশের স্বাধীনতার ওপর চরম আঘাত বলেও দেখছে দলটি। অবিলম্বে এই মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

গতকাল সোমবার গণমাধ্যমে পাঠানো সহ-দফতর সম্পাদক মুহম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত এক প্রতিবাদ বিবৃতিতে নেতৃদ্বয় এই আহ্বান জানান। প্রতিবাদ বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, নব্য বাকশালী শাসনকে চিরস্থায়ী রুপ দেয়ার অসৎ উদ্দেশ্য বাস্তবায়নের নীল-নকশার অংশ হিসেবে দেশের সংবিধানস্বীকৃত স্বাধীন মত প্রকাশের অধিকারকে ভূলুন্ঠিত করতেই দেশের বহুল প্রচারিত দৈনিক ইনকিলাব পত্রিকার সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। তিনি বলেন, দৈনিক ইনকিলাব পত্রিকার সম্পাদক এ এম এম বাহাউদ্দীন সাংবাদিকতা জগতের নির্ভিক কন্ঠস্বর। তাঁর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের মত প্রকাশের স্বাধীনতার ওপর চরম আঘাত। গণমাধ্যমের স্বরকে নিস্তব্ধ করার জন্যই একের পর এক কালো আইন প্রণয়ন করেছে সরকার। এ এম এম বাহাউদ্দীন সাহেবের মতো দেশের একজন শীর্ষস্থানীয় সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে সরকার প্রমাণ করলো যে, তারা গণতন্ত্রকে চিরদিনের জন্য কবরস্থ করতে চায়। এ এম এম বাহাউদ্দীন এর সত্য ও ক্ষুরধার লেখনিকে বন্ধ করার জন্য তাঁকে ভয় দেখাতেই এই মামলা দায়ের করা হয়েছে। তাঁর বিরুদ্ধে মামলা নিঃসন্দেহে সরকারের শীর্ষস্থানীয় ব্যক্তিদের ইশারাতেই হয়েছে।

বিএনপি মহাসচিব বিবৃতিতে গণমাধ্যমের ওপর জুলুম-নির্যাতন বন্ধ করে মহান স্বাধীনতার প্রকৃত চেতনা গণতন্ত্র এবং স্বাধীন মত প্রকাশের স্বাধীনতাকে ফিরিয়ে দেয়ার আহবান জানিয়ে অবিলম্বে এ এম এম বাহাউদ্দীনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েরকৃত মামলা প্রত্যহারের জোর দাবি জানান।

অপর এক বিবৃতিতে বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী দৈনিক ইনকিলাব পত্রিকার সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েরকৃত মামলাকে অন্যায়, অন্যায্য ও চক্রান্তমূলক বলে আখ্যায়িত করে অবিলম্বে তাদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের জোর দাবি জানান। দৈনিক ইনকিলাবে প্রকাশিত একটি প্রতিবেদনকে কেন্দ্র করে জনৈক আইনজীবী গুলশান থানায় সম্পাদক আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে।



 

Show all comments
  • Jack Ali ৩০ জুন, ২০২০, ৫:২৭ পিএম says : 0
    May Allah's curse upon the person who lodge a case against দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা .... May Allah wipe out all the criminals those who turned our country into hell by cornona virus. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

২২ জুলাই, ২০২০
২০ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ