Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

ভুটানকে কাছে টানল ভারত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২০, ১১:২৪ এএম

চীন ভারত উত্তেজনার মধ্যে এবার ভুটানকে কাছে টালল ভারত। দুই দেশের মধ্যে স্বাক্ষর হলো ছয়শ মেগাওয়াটের খোলংছু প্রকল্প। এই চুক্তির ফলে ভারত ও ভুটান পানি বিদ্যুতের দিক থেকে সুবিধা পাবে। ২০২৫ সাল নাগাদ এই চুক্তি সম্পন্ন হবে।

একদিকে লাদাখ সীমান্তে চীনের সঙ্গে যখন ভারতের পরিস্থিতি উত্তপ্ত, সে সময় ভুটানের সঙ্গে ভারতের এই চুক্তি স্বাক্ষর কিছুটা হলেও ভারতের পক্ষে কূটনৈতিক সাফল্য বলে মনে করা হচ্ছে।

জানা গেছে, ভারত-ভুটান পানি বিদ্যুৎ প্রকল্পটি ৫০-৫০ যৌথ উদ্যোগ হিসেবে নির্মিত হবে।

যেহেতু দুই দেশের সরকারের কাছেই পানিবিদ্যুৎ লাভের, সে কারণে মনে করা হচ্ছে এই পানি বিদ্যুৎ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার দিকে নজর দেবে উভয় দেশ। ফলে দুই দেশের পারস্পারিক নির্ভরযোগ্যতা যে আরো বাড়বে তা বলার অপেক্ষা থাকে না।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, খোলংছু হাইড্রো অ্যানার্জি লিমিটেড ভুটানের ড্রুক গ্রিন পাওয়ার কর্পোরেশন (ডিজিপিসি) এবং ভারতের সতলুজ জল বিদ্যুত নিগম লিমিটেড (এসজেভিএনএল) এর একটি যৌথ উদ্যোগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন