Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

কুরআনের সেই পাণ্ডুলিপির মূল্য ৭৩ কোটি ১৬ লাখ ৪০ হাজার টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২০, ২:১১ পিএম | আপডেট : ২:২৪ পিএম, ৩০ জুন, ২০২০

৫শ বছরের পুরানো কুরআনের পাণ্ডুলিপিটি দেখতে যেমন সুন্দর তেমনি আকর্ষণীয়। বহু শতাব্দী ধরে কুরআনের এ পাণ্ডুলিপিটির রঙ ও উজ্জ্বলতা অক্ষুন্ন রয়েছে।'তিমুরিদ কুরআন'-এর পাণ্ডুলিপিটি দেখতে যেমন অনিন্দ্য সুন্দর তেমনি আকর্ষণীয়। সুন্দর ও নিখুঁতভাবে লিখিত কুরআনের এ পাণ্ডুলিপি দেখলেই আবেগে অশ্রু ঝরবে, হৃদয়ে অন্য রকম এক শিহরণ জাগ্রত হবে। ১৫শ শতাব্দীতে মিং রাজবংশের সময়ে এক ধরণের চাইনিজ পেপারে সোনার প্রলেপে লেখা কুরআনের মূল্যবান সেই পান্ডুলিপিটি ৭০ লাখ পাউন্ডে বিক্রি হয়েছে । টাকার অংকে এর মূল্য দাঁড়ায় ৭৩ কোটি ১৬ লাখ ৪০ হাজার।

লন্ডনের ক্রিশ্চিয়াস নিলাম সেন্টারে ২৬ জুন 'তিমুরিদ কুরআন'-এর এ পাণ্ডুলিপবিক্রির জন্য উপস্থাপন করা হয়েছিল। পাণ্ডুলিপিটি সেখানে নিলামে ৭০ লাখ পাউন্ডে বিক্রি হয়েছে।

বিশেষজ্ঞরা আগেই ধারণা করেছিলেন যে, এ পাণ্ডুলিপিটি ৮০০ ডলার থেকে বিট শুরু হবে। যা ১.২ মিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে। অবশেষে তা ৭০ লাখ পাউন্ড তথা ৭৩ কোটি ১৬ লাখ ৪০ হাজার টাকায় বিক্রি হলো।
বিশেষ ধরনের চাইনিজ পেপারে লিখিত সাড়ে ৫শ বছরের পুরানো পাণ্ডুলিপিটি দেখতে যেমন সুন্দর তেমনি আকর্ষণীয়। বহু শতাব্দী ধরে কুরআনের এ পাণ্ডুলিপিটির রঙ ও উজ্জ্বলতা অক্ষুন্ন রয়েছে। বিশেষ ধরনের চীনা কাগজে লিখিত কুরআনের এই পাণ্ডুলিপির পৃষ্ঠা এবং প্রচ্ছদে স্বর্ণের কাজ করা রয়েছে।



 

Show all comments
  • Jack Ali ৩০ জুন, ২০২০, ৪:৩১ পিএম says : 0
    Who bought it???????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ