Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

বাবার কোলেই শিশুর মৃত্যু : হাসপাতালে কেউ ছুঁয়েও দেখল না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২০, ২:৪১ পিএম

করোনাভাইরাসের সংক্রমণের ভয়ে মানুষের মধ্যে এমনভাবে আতঙ্ক ছড়িয়ে যে অবুঝশিশুরাও চিকিৎসা পাচ্ছে না। চিকিৎসার অভাবে মৃত শিশুকে বুকে জড়িয়ে হাসপাতাল চত্বরে শুয়ে হাউমাউ করে কাঁদছিলেন প্রেমচাঁদ। কোলে নিষ্প্রাণ হয়ে পড়ে ছিল তার এক বছরের সন্তান। পাশে বসে তার স্ত্রী আশা দেবীও সমানে কেঁদে যাচ্ছিলেন। রোববার বিকেলে এমনই এক হৃদয়বিদারক দৃশ্য দেখা গেল ভারতের উত্তরপ্রদেশের কনৌজের একটি হাসপাতালের চত্বরে।

কয়েক দিন ধরে শিশুটির জ্বর। গলাও ফুলে উঠেছিল। ছেলেকে নিয়ে প্রেমচাঁদ ও তার স্ত্রী ছুটে গিয়েছিলেন কনৌজের সরকারি হাসপাতালে। তাদের অভিযোগ, চিকিত্সকরা শিশুটিকে ছুঁয়েও দেখেননি। উল্টো প্রেমচাঁদকে বলেছেন, এখানে কিছু করা সম্ভব নয়। কানপুরের হাসপাতালে শিশুটিকে নিয়ে যাওয়ার পরামর্শ দেয়া হয়।

যদিও চিকিত্সক এবং হাসপাতাল কর্তৃপক্ষ প্রেমচাঁদের এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, ওই দিন বিকেল সোয়া ৪টার দিকে শিশুটিকে নিয়ে আসেন তার বাবা-মা। শিশুটির অবস্থা খুবই আশঙ্কাজনক ছিল। সঙ্গে সঙ্গেই শিশুটিকে জরুরি বিভাগে ভর্তি করা হয়।

প্রাথমিক চিকিত্সার পর খবর দেয়া হয় শিশুরোগ বিশেষজ্ঞকে। কিন্তু ততক্ষণে আধা ঘণ্টা কেটে যায়। এই সময়ের মধ্যে মারা যায় শিশুটি।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, শিশুটিকে বাঁচানোর যথাসাধ্য চেষ্টা করা হয়েছিল। এখানে গাফিলতির কোনও প্রশ্নই ওঠে না। কিন্তু প্রেমচাঁদের অভিযোগ, প্রথমে চিকিত্সকরা ছেলেকে ছুঁয়ে দেখতেই চাননি। হাসপাতালেই বেশ কিছু লোক ঘটনাটির ভিডিও করতে থাকায় চিকিত্সকরা ছেলেকে পরীক্ষা করা শুরু করেন।

তিনি বলেন, আমাদের আধা ঘণ্টা অপেক্ষা করানো হয়েছিল। তারপর ছেলেকে কানপুরে নিয়ে যেতে বলেন চিকিত্সকরা। আমি গরিব মানুষ। টাকা নেই। আর কী করতে পারতাম! আনন্দবাজার



 

Show all comments
  • মোহাম্মদ ইউনুস বিশ্বাস ৩০ জুন, ২০২০, ৪:৫০ পিএম says : 0
    মানুষ মানুষের মানবতা আজ কোথায় | স্বাস্থ্য সেবা সকল মানুষের অধিকার| এটা কি কেউ অস্বীকার করতে পারবে, রাষ্ট্র কি দিয়েছে মানুষকে শুধুই ক্ষমতা আঁকড়ে থাকা
    Total Reply(0) Reply
  • Jack Ali ৩০ জুন, ২০২০, ৪:৩৫ পিএম says : 0
    Allah ordered muslim to rule whole world by the Law of Allah then people will get back their human right back. There will be corruption/looting peoples wealth/raping/unjust war and many more crime governments are committing around the world including Bangaldesh.
    Total Reply(0) Reply
  • Zahir Rahan ৩০ জুন, ২০২০, ৪:০১ পিএম says : 0
    Allah Tume ei bacca ke khama karo ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন