Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

নারী ফুটবল উন্নয়নে বাফুফের ব্যতিক্রমী উদ্যোগ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২০, ৬:৫৬ পিএম

দেশের নারী ফুটবল উন্নয়নের গতিধারা চালু রাখার জন্য একটি ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এ জন্য তারা বেশ কার্যকরী পদক্ষেপ হাতে নিয়েছে। প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে বর্তমানে ঘরবন্দী নারী ফুটবলারদের টেকনিক্যাল ও শারীরিক ফিটনেস ঠিক রাখতেই বাফুফের এই উদ্যোগ।

মেয়েদের করোনামুক্ত রাখতে বাফুফে একাডেমি থেকে এরই মধ্যে তাদের ছুটি দেয়া হয়েছে। ফলে এখন নারী ফুটবলাররা যে যার বাড়িতে অবস্থান করছেন। তবে ঘরে বসে খেলোয়াড়রা যাতে টেকনিক্যাল দিকগুলো ও শারীরিক ফিটনেস ধরে রাখতে পারেন সে জন্য বাফুফে ‘মেইক ইট কাউন্ট’ নামে একটি কার্যক্রম চালু করেছে। নারী দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন, কোচ মাহবুবুর রহমান লিটু, মাহমুদা আক্তার ও বাফুফের হেড অব উইমেন্স ফুটবল উইংস সুইনু প্রু মারমা’র তত্ত্বাবধানে দেশের নারী ফুটবলাররা নির্দিষ্ট বয়সের ক্যাটাগরিতে আলাদাভাবে এই কর্মসূচিতে অংশ নেবেন। বাফুফে থেকে খেলোয়াড়দের ঘুম ও পুষ্টিকর খাদ্য গ্রহণের তদারকি করা হবে। একই সঙ্গে সব খেলোয়াড়কে জানানো হয়েছে যে, তারা যেন প্রতিদিন বাফুফের কর্মকর্তাদের সঙ্গে নিজেদের আবেগ-অনুভূতি ও চিন্তা-ভাবনা ভাগাভাগি করে।

ব্যতিক্রমী উদ্যোগ প্রসঙ্গে বাফুফের নির্বাহী সদস্য, নারী ফুটবলের চেয়ারম্যান, এফসি এবং ফিফার কার্যনির্বাহী সদস্য মাহফুজা আক্তার কিরণ মঙ্গলবার বলেন,‘করোনা দুর্যোগের এই অনাকাঙ্খিত সময়ে আমাদের মেয়ে খেলোয়াড়দের অবশ্যই বাড়িতে নিজেদের ফিটনেস ও স্বাস্থ্য ধরে রাখার ব্যাপারে সক্রিয় থাকতে হবে। টেকনিক্যাল দিকগুলো নিয়েও তাদেরকে সচেতন থাকতে বলছি আমরা। আশাকরি, আমাদের গ্রহণকরা পদক্ষেপের মাধ্যমে মেয়েরা তাদের উন্নতি অব্যাহত রাখবে আর আমরাও প্রতিনিয়ত তাদের সহায়তা করতে পারবো। আমরা আশাবাদী, অচিরেই করোনাকাল কাটিয়ে উঠতে পারবে বিশ্ববাসী। করোনাকাল কেটে গেলে যত দ্রুত সম্ভব ফুটবল মাঠে ফিরবে। তখন বাংলাদেশের জাতীয় ও বয়সভিত্তিক নারী দলকে মাঠে ফিরে পাবো আমরা।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাফুফে


আরও
আরও পড়ুন