Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১২৩ এসএসসি পরীক্ষার্থীর ফল পরিবর্তন

যশোর শিক্ষা বোর্ড

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষা ২০২০ সালের উত্তরপত্র পুনঃনিরীক্ষায় ১২৩ পরীক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫১ পরীক্ষার্থী। আর অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছে ৪৬ জন পরাক্ষার্থী। একেবারেই অকৃতকার্য থেকে জিপিএ-৫ পেয়েছে ২ পরীক্ষার্থী। 

গতকাল মঙ্গলবার দুপুরে বোর্ড প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে প্রাপ্ত তথ্য নিশ্চিত করেছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র। একেবারেই ফেল করা পরীক্ষার্থীরা জিপিএ-৫ পাওয়ায় পরীক্ষকদের দক্ষতা আর দায়িত্বশীলতা নিয়ে প্রশ্ন ওঠেছে। পূর্বে যারা পরীক্ষক ছিলেন তারা কীভাবে এই উত্তরপত্রগুলো মূল্যায়ন করেছেন। যদি সঠিকভাবে মূল্যায়ন করতেন তা হলে তারা কীভাবে ফেল করে পরে পাশ করলো?
বোর্ড সূত্রে জানা যায়, ২০২০ সালে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের ফলাফল গত ৩১ মে প্রকাশিত হয়। প্রকাশিত ফলাফলে প্রত্যাশা পূরণ না হওয়ায় ফল চ্যালেঞ্জ করেছিলো ৩৪ হাজার ২ শ’ ৮৪ জন পরীক্ষার্থী। এতে ১২৩ জনের ফলাফল পরিবর্তন এসেছে। তাদের মধ্যে অকৃতকার্য করা ৪৬ পরীক্ষার্থী পুননিরীক্ষায় বিভিন্ন গ্রেড পয়েন্ট পেয়ে কৃতকার্য হয়েছে। এর বাইরে অকৃতকার্য থেকে জিপিএ-৫ পেয়েছে ২ জন। এ গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছে ৪৩ জন, এ মাইনাস থেকে জিপিএ-৫ পেয়েছে ৪ জন। বি গ্রেড থেকে জিপিএ ৫ পেয়েছে ২ জন। এছাড়া বাকিদের বিভিন্ন গ্রেডে ফলাফল পরিবর্তন হয়েছে।
এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, পরীক্ষার উত্তরপত্রে নম্বর যোগফল গণনার কারণে পুনঃনিরীক্ষার রেজাল্টে পরিবর্তন আসে। ৩৪ হাজার ২শ’ ৮৪ জন পরীক্ষার্থী উত্তরপত্র নতুন করে পরীক্ষক নির্ধারণ করে মূল্যায়ন করা হয়। এতে ১২৩ জনের ফল পরিবর্তন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ