Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইলিশ ধরার উৎসব শুরু

নাছিম উল আলম | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ইলিশ সম্পদ সমৃদ্ধ করার লক্ষ্যে দেশের অভ্যন্তরীণ নদ-নদীতে জাটকা আহরণ, পরিবহন ও বিপননে ৮ মাসের নিষেধাজ্ঞা উঠে গেছে গতকাল দিনগত মধ্য রাত থেকে। ফলে দেশ ইলিশসহ মৎস্য সম্পদে আরো সমৃদ্ধ হবে বলে আশা করছে সরকারের দায়িত্বশীল মহল। ২০১৮-১৯ অর্থ বছরে দেশে ইলিশের সহনীয় আহরণ ছিল প্রায় সোয়া ৫ লাখ টন। যা বর্তমানে সাড়ে ৫ লাখ টনে বৃদ্ধির আশা করছে মৎস্য অধিদফতর।
আশ্বিনের বড় পূর্নিমার আগে-পরে ২২ দিন ইলিশের মূল প্রজননকালে উপক‚লের ৭ হাজার বর্গকিলোমিটার এলাকার প্রজনন এলাকায় সব ধরনের মাছ আহরণসহ অভ্যন্তরীণ ও উপক‚লীয় সব নদ-নদীতে ইলিশ আহরণসহ পরিবহন ও বিপনন নিষিদ্ধ থাকে। এসময়ে নিষিক্ত ডিম থেকে যে পোনা জন্মে তা সংরক্ষণেই মৎস্য বিজ্ঞানীদের সুপারিশ অনুযায়ী প্রতিবছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত সারা দেশে জাটকা আহরণ, পরিবহন ও বিপনন নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। ইতোপূর্বের জাটকার দৈর্ঘের সংজ্ঞা পরিবর্তন করে এখন ৩০ সেন্টিমিটার করা হয়েছে।
দেশের অর্থনীতিতে ইলিশের একক অবদান এখন ১%-এর ওপরে। আর মৎস্য সম্পদে ইলিশের অবদান প্রায় ১২-১৩%। মৎস্য বিজ্ঞানীদের মতে, সারা বিশ্বে ইলিশের উৎপাদন হ্রাস পেলেও বাংলাদেশে প্রতি বছর তা গড়ে ৫-১০% পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গত দেড় দশকে দেশে ইলিশের উৎপাদন প্রায় তিনগুন বৃদ্ধি পেয়ে প্রায় সোয়া ৫ লাখ টনে উন্নিত হয়েছে। বর্তমানে সারা বিশ্বে আহরিত ইলিশের ৬০%-এরও বেশি বাংলাদেশে উৎপাদিত ও আহরিত হচ্ছে।
অপরদিকে মৎস্য অধিদফতরের সুপারিশের আলোকে পটুয়াখালীর আন্ধারমানিক নদীতে গত নভেম্বর থেকে জানুয়ারি, মার্চ-এপ্রিল মাসে শরিয়তপুর জেলার নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলা ছাড়াও দক্ষিণে চাঁদপুর জেলার মতলব, শরিয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার মধ্যে অবস্থিত পদ্মা নদীর ২০ কিলোমিটার এলাকাসহ বরিশালের হিজলা উপজেলার নাছকাটা পয়েন্ট, হরিনাথপুর পয়েন্ট, ধুলখোলা পয়েন্ট ও মেহেদিগঞ্জ উপজেলার ভাষানচর পয়েন্ট এলাকার মেঘনার শাখা নদী, হিজলা উপজেলার ধর্মগঞ্জ, নয়াভাঙনী নদী এবং মেহেদিগঞ্জ উপজেলার লতা নদীর ৬০ কিলোমিটার এলাকায় অভয়াশ্রমে সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ থাকে।
তবে জাটকা আহরণে নিষেধাজ্ঞা গতকাল মঙ্গলবার মধ্যরাতে ওঠে গেলেও বঙ্গোপসাগরে গত ২০ মে থেকে ৬৫ দিনের নিষেধাজ্ঞা ২৩ জুলাই পর্যন্ত বলবত আছে। বিষয়টি নিয়ে জেলেরা বিপাকে পরেছেন। জেলেদের অভিযোগ ১ জুলাই থেকে জাটকা আহরণে নিষেধাজ্ঞা ওঠে গেলেও সাগরে জাল ফেলতে পারবো না। তবে মৎস্য অধিদফতরের অভিমত, সাগরে যে ৬৫ দিনের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, তা আবহাওয়ার অশান্তকাল। দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এ সময়ে বেশিরভাগই জেলেরা নিরাপদ আশ্রয়ে থাকতেই বাধ্য হয়।
দেশের ৪০টি জেলার ১৪৫টি উপজেলার দেড় হাজার ইউনিয়নের প্রায় সাড়ে ৪ লাখ জেলে পরিবার ইলিশ আহরণে সম্পৃক্ত। যার ৩২% সার্বক্ষণিক এবং ৬৮% খন্ডকালীন। এমনকি ইলিশ বিপনন, পরিবহন, প্রক্রিয়াজাতকরণ, জাল, নৌকা ও বরফ তৈরি এবং মেরামত কাজেও প্রায় ২০-২৫ লাখ মানুষের কর্মসংস্থান হচ্ছে। শুধুমাত্র বরিশাল বিভাগের ৬টি জেলাতেই প্রায় সোয়া ৩ লাখ জেলে এ পেশায় জড়িত। যার ৬৫% সার্বক্ষণিক ইলিশ আহরণে জড়িত বলে মৎস্য অধিদফতর জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

২০ নভেম্বর, ২০২২
২১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ