Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বাংলাদেশকে ১৪ কোটি ডলার ঋণ দিলো এডিবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশের সড়ক ও রেলপথ খাতের উন্নয়নে ১৪ কোটি ২০ লাখ ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ১ হাজার ২১০ কোটি টাকা) ঋণ দিয়েছে এডিবি। গতকাল এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকারের মধ্যে এ বিষয়ে চুক্তি সাক্ষরিত হয়। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবি-এর কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ যথাক্রমে বাংলাদেশ ও এডিবির পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেছেন।

এডিবি’র ঋণের মধ্যে কৃষি উৎপাদন এলাকাসহ গ্রামের মানুষের সঙ্গে সড়ক যোগাযোগ সম্প্রসারণে ১০ কোটি ডলার ও মাল্টিমোডাল ট্রান্সপোর্ট এবং যোগাযোগ প্রকল্পে ৪ কোটি ২০ লাখ ডলার ঋণ দেয়া হয়েছে। গত ১২ জুন ম্যানিলায় এডিবির পরিচালনা পর্ষদের সভায় এই ঋণ অনুমোদন দেয়া হয় বলে এডিবির ঢাকার আবাসিক কার্যালয় থেকে জানানো হয়েছে। এই ঋণ ২ শতাংশ সুদে পাঁচ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে।
এ বিষয়ে এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘বাংলাদেশের বিভিন্ন পরিবহন পদ্ধতির মধ্যে যোগাযোগ বাড়ানো, মাল্টিমোডাল এবং আর্টারি ট্রান্সপোর্ট করিডোর জোরদার করার পাশাপাশি বাইপাস নির্মাণ ও অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্যের প্রচারের জন্য রাস্তা সংযোগ স্থাপন করা দরকার।’ তিনি বলেন, ‘কোভিড-১৯ এর প্রভাব বিবেচনা করে, শক্তিশালী স্থানীয় এবং বৈশ্বিক সরবরাহ চেইন নিশ্চিত করার জন্য পরিবহন সংযোগের উন্নতি করা জরুরি।’ এই জাতীয় প্রকল্পগুলি বেসরকারী খাতের জন্য যে সুযোগ দেবে তা তুলে ধরে প্রকাশ বলেন যে, ‘মাল্টিমোডাল পরিবহন আন্তর্জাতিক বাণিজ্য সহ অর্থনৈতিক কার্যক্রমকে ত্বরান্বিত করতে পারে। এটি পরিবহন ব্যয় এবং সময় হ্রাস এবং প্রতিযোগিতামূলক দক্ষতা বৃদ্ধি করে অর্থনৈতিক কার্যক্রমকে ত্বরান্বিত করতে সহায়তা করবে।’ প্রেস বিজ্ঞপ্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ