Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিয়মিত আদালত খুলে দেয়ার আহ্বান খন্দকার মাহবুবের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

অনির্দিষ্টকালের জন্য ভার্চুয়াল আুদালত চলতে পারে না বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। গতকাল বসুন্ধরা আবাসিক এলাকায় নিজ বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। 

স্বাস্থ্য সুরক্ষা নীতিমালা মেনে নিয়মিত আদালত চালুর আহ্বান জানিয়ে তিনি বলেন, অনির্দিষ্টকালের জন্য ভার্চুয়াল আদালত চলতে পারে না। এটি একটি অতি জরুরি বিধান। এটা দীর্ঘ সময় ধরে চলতে পারে না। দেশের বিচার ব্যবস্থাকে স্বাভাবিক গতিতে চলতে না দিয়ে একদিকে যেমন বিচার প্রার্থী ও অপরদিকে আইনজীবীরাও সঙ্কটে পড়েছেন। তিনি বলেন, দেশে করোনা মহামারীর কারণে ২৬ শে মার্চ সুপ্রিম কোর্ট বন্ধ ঘোষণা করা হয়। এর ফলে দেশে বিচার ব্যবস্থায় স্থবিরতা চলে আসে। এই পরিস্থিতিতে ১১ই মে, ভার্চুয়াল কোর্টের বিধান আসে, যার আওতায় আইনজীবীরা সংশ্লিষ্ট আদালতে অনলাইনের মাধ্যমে মামলা দাখিল করার নির্দেশনা পায়। নিয়মিত আদালত বন্ধ হয়ে যাওয়ার ফলে আইনজীবী ও বিচার প্রার্থীরা এখন নিদারুণ অস্বাভাবিক পরিস্থিতির সম্মুখিন। যা কি-না ইতিমধ্যে চরম আকার ধারণ করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ