Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ফ্রান্স লিবিয়ায় একজন জলদস্যুকে সমর্থন করছে : তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ৯:৩৪ এএম

লিবিয়ায় তুরস্ক যখন শান্তি প্রতিষ্ঠায় এগিয়ে যাচ্ছে তখন ফ্রান্স ধ্বংসাত্মক ভূমিকার অবতীর্ণ হয়েছে। এ প্রসঙ্গে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, সিরিয়ার একজন জলদস্যুকে সমর্থন দিচ্ছে ফ্রান্স। একথার মধ্য দিয়ে চাভুসওগ্লু মূলত লিবিয়ার বিদ্রোহী নেতা জেনারেল হাফতারকে বুঝিয়েছেন যিনি দীর্ঘদিন ধরে লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের বিরুদ্ধে সশস্ত্র লড়াই করে আসছেন।

গতকাল (মঙ্গলবার) তুরস্কের রাজধানী আঙ্কারায় হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজারতোর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন চাভুসওগ্লু। তিনি সুস্পষ্ট করে বলেন, ফ্রান্স একজন জলদস্যু এবং অভ্যুত্থানকারীকে সমর্থন দিচ্ছে।

লিবিয়া ইস্যুতে ফ্রান্সের ধ্বংসাত্মক ভূমিকার সমালোচনা করে চাভুসওগ্লু বলেন, প্যারিস মূলত জাতিসংঘের সিদ্ধান্তের বিরুদ্ধে কাজ করছে। তিনি বলেন, ফ্রান্স অতীতে যেভাবে আফ্রিকার দেশগুলোতে উপনিবেশ গড়ে তুলেছিল ঠিক একইরকম লক্ষ্য এখন লিবিয়াতে বাস্তবায়ন করতে চায়।

চাভুসওগ্লু বলেন, স্বচ্ছ চুক্তির অবকাঠামোর ওপর ভিত্তি করে লিবিয়ার সঙ্গে তুরস্কের দ্বিপক্ষীয় সম্পর্ক গড়ে উঠেছে। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন