Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

তালিবানদের প্রতি যুক্তরাষ্ট্রের নরম সুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ৯:৩৫ এএম

যে যুক্তরাষ্ট্র তালিবানদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে তারাই এখন নরম সুরে প্রতিশ্রুতি রক্ষায় তাদের প্রতি আহ্বান জানাচ্ছে। দিন কয়েক আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন আফগানিস্তানে আমেরিকা পরাজিত হয়েছে। তার কথারই যেন প্রতিধ্বনি শোনা গেলে একদিন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও আফগানিস্তানে আমেরিকান সৈন্যদের উপর তালেবানদের আক্রমণ বন্ধ করার প্রতিশ্রুতি পালনের জন্য আহ্বান জানিয়েছেন। পম্পেও এই বিদ্রোহী গোষ্ঠির উপনেতা এবং কাতারে তাদের রাজনৈতিক দপ্তরের প্রধান মোল্লা আব্দুল গণি বারাদারের সঙ্গে ভিডিও কনফারেন্সে এই কথাগুলো এমন এক সময়ে বললেন যখন ক্রমবর্ধমান হারে যুক্তরাষ্ট্রের বিধায়করা প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে এই সংবাদটি তদন্ত করে দেখতে বলছেন যে আফগানিস্তানে আমেরিকান সৈন্যদের হত্যার জন্য রাশিয়া তালিবান যোদ্ধাদের পুরস্কৃত করার প্রস্তাব দিয়েছিল।
পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মর্গান ওর্ট্যাগাস মঙ্গলবার বলেন যে পররাষ্ট্র মন্ত্রী এই প্রত্যাশাটি পরিস্কার করে তুলে ধরেন যে তালিবান যেন তার প্রতিশ্রুতি পালন করে যার মধ্যে রয়েছে যে তারা আমেরিকান সৈন্যদের উপর হামলা করবে না। বারাদার বলেন তালিবান তাদের দিক দিয়ে পম্পেওকে আবার আশ্বস্ত করেছে যে এই বিদ্রোহী গোষ্ঠি অন্যান্য রাষ্ট্রের উপর আক্রমণ করার চক্রান্তের জন্য আফগানিস্তানকে ব্যবহার হতে দেবে না।

কাতারের রাজধানী দোহা থেকে তালিবানের রাজনৈতিক মুখপাত্র সুহাইল শাহীনকে প্রশ্ন করা হলে যে রাশিয়ার সঙ্গে তালিবানের সংযুক্তির অভিযোগ সম্পর্কে পম্পেও কি কোন প্রশ্ন উত্থাপন করেছিলেন ভয়েস অফ আমেরিকাকে তিনি বলেছেন ঐ খবরটি সত্য নয় । আমরা এরই মধ্যে তা প্রত্যাখ্যান করেছি।
বারাদার আবারও বলেছেন যে আফগান ভূমি থেকে কোন দেশকে আক্রমণ করার অনুমতি না দিতে তালিবান প্রতিশ্রুতিবদ্ধ। শাহীন বলেন বারাদার পম্পেওকে বলেছেন যে আফগানিস্তানের অভ্যন্তরীণ দলগুলোর মধ্যে আলোচনা বিলম্বিত হচ্ছে কারণ চুক্তি অনুযায়ী কাবুল সরকার এখনও ৫,০০০ তালিবান বন্দীর সবাইকে এখনও মুক্তি দেয়নি। ভয়েস অফ আমেরিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ