Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

বেসরকারি খাতে প্রবাসীদের অস্থায়ী কাজের সুযোগ দিচ্ছে ওমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১০:৪৭ এএম

ওমান বেসরকারি খাতে প্রবাসীদের অস্থায়ী কাজের সুযোগ দিচ্ছে।ওমান সরকারের বাস্তবায়ন সহায়তা ও ফলো-আপ ইউনিটের বার্ষিক প্রতিবেদনে বলা হচ্ছে দেশটির নাগরিকসহ অন্য দেশের নাগরিকদের এধরনের অস্থায়ী কাজের সুযোগ দেয়া হবে। -গালফ নিউজ, আল শাবিবা
প্রাথমিকভাবে এধরনের কাজের সুযোগ পাবেন সাড়ে ৩ হাজার তরুণ তরুণী। ওমানি শ্রমবিশেষজ্ঞরা বলছেন বেশ কিছু সুবিধার জন্যে ওমান সরকার এধরনের কাজের সুযোগ দিতে যাচ্ছে। ওমান চেম্বার অফ কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির অর্থনৈতিক কমিটির প্রধান আহমেদ আল হুতি বলেছেন, অস্থায়ী কাজের সুযোগ দেয়ার এ সিদ্ধান্ত অনেক চাকরিপ্রার্থীকে উপকৃত করবে, নতুন স্নাতক ও যারা তাদের আয় বৃদ্ধি করতে চায় তাদের জন্যে তা সহায়ক হবে।

হুতি আরো বলেন , তরুণ ওমানিদের মধ্যে কাজের ক্রমবর্ধমান চাহিদা ও যুবকদের কেউ কেউ স্থায়ী চাকরি না করে যাতে একটি কাজ থেকে অন্য একটি কাজের সুযোগ সহজেই নিতে পারে , সে বিষয়টিও চিন্তা করা হয়েছে। এধরনের সুযোগ প্রবাসী ও ওমানি তরুণ তরুণীদের অভিজ্ঞতা ও প্রশিক্ষণ অর্জনে সহায়তা করবে । তিনি বলেন , প্রবাসীরা কাজের সুযোগ এমনিতে কম পান এবং তারা ওমান ছেড়ে চলে যেতে চান না। কর্মচারী , বর্তমান নিয়োগকারী ও নিয়োগকর্তা এ তিনপক্ষের সঙ্গে একটি চুক্তির অধীনে প্রবাসীরা এখন অস্থায়ী কাজ করতে পারবেন। ব্যবসা না হলে বা রফতানি করতে না পারলে উদ্যোক্তারা যেমন কাজ দিতে চান না , তেমনি অস্থায়ী কাজের মাধ্যমেও উৎপাদন ধরে রাখতে তান তারা ।

যারা চাকরি করছেন , তারাও তাদের অবসরে এধরনের অস্থায়ী কাজের সুযোগ পাবেন। কাজের জন্যে একটি গতিশীল পরিবেশ সৃষ্টির জন্যে ওমান সরকার এধরনের সুযোগ দিতে যাচ্ছে। কারণ এধরনের অস্থায়ী কাজের সুযোগ দক্ষতা বৃদ্ধি করবে এবং বাজারে কাজের বিকল্পগুলো প্রসারিত করবে । অস্থায়ী কাজের জন্যে নীতিমালা তৈরি করছে ওমান সরকার। কিভাবে অস্থায়ী কাজের সুযোগ ওমানের ব্যবসায়ীদের আরো বেশি অর্থনৈতিক সুবিধা অর্জন করতে সহায়তা করে তা চিহ্নিত করা হচ্ছে। জনশক্তি , শিক্ষা ও উচ্চশিক্ষা মন্ত্রণালয় , ওমান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি , সুলতান কাবুস বিশ্ববিদ্যালয় ছাড়াও ওমানের বেসরকারিখাতের বেশ কিছু প্রতিষ্ঠানকে এধরনের কাজের সুযোগ দেয়ার ব্যবস্থা করছেন।



 

Show all comments
  • Fooling! ১ জুলাই, ২০২০, ১:৪১ পিএম says : 0
    All of countries are destroyed in middle east, now they built women rights in Saudi Arabia. Bangladeshi people need saudi money to build rich thief. 99% Bangladeshi people read as a Saudi thier enemy.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ