Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সুদানে সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভ, নিহত ৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১১:২৪ এএম

সুদানে সামরিক শাসন বিরুদ্ধে বিক্ষোভ করেছে হাজারো মানুষ। মঙ্গলবার সেনাবাহিনীর সঙ্গে বেসামরিক রাজনীতিবিদদের ক্ষমতা বণ্টনের এক বছর পূর্তি উপলক্ষে হাজারো মানুষ খার্তুমের রাস্তায় নেমেছিল। খবর আনাদোলু। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুঁড়েছে দেশটির নিরাপত্তা রক্ষাকারী বাহিনী। এ ঘটনায় এখন পর্যন্ত পাঁচজন নিহতের খবর পাওয়া গেছে।

বিক্ষোভকারীরা হাতে ব্যানার ঝুলিয়ে বিভিন্ন দাবি-দাওয়া জানায়। এগুলোর মধ্যে রয়েছে নিরাপত্তা বাহিনীর সংস্কার, অন্তবর্তীকালীন সংসদ প্রতিষ্ঠা এবং বর্তমান সামরিক গভর্নরের স্থলে বেসামরিক গভর্নর নিয়োগ করা।

গত বছর খার্তুমে সেনা সদর দপ্তরের সামনে অবস্থান কর্মসূচিতে সেনা অভিযানের তদন্তের ফলাফল প্রকাশেরও দাবি জানান তারা। ওই অভিযানে বেশ কয়েকজন সুদানি নাগরিক নিহত হয়েছিল।

বিপ্লবের লক্ষ্য ও উদ্দেশ্যগুলো পূরণের জন্য ৩০ জুন বিক্ষোভ ডেকেছিল গণতন্ত্রপন্থী কর্মীরা। গত বছর তীব্র গণআন্দোলনের মুখে সরে দাঁড়াতে বাধ্য হন সুদানের দীর্ঘ কয়েক দশকের স্বৈরশাসক ওমর আল-বশীর।

গতকালের র‌্যালিকে সামনে রেখে খার্তুমে সেনা সদর দপ্তরমুখী সব সেতু ও সড়ক বন্ধ করে দেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।
তিন সপ্তাহ আগে সুদানের সামরিক জান্তার বিরুদ্ধে আন্দোলনের ডাক দেয় সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশন-এসপিএ। বেসামরিক সরকার না আসা পর্যন্ত এ আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছিল দলটি। বিক্ষোভের মুখে গত ১১ই এপ্রিল ক্ষমতাচ্যুত হন দেশটির দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ