Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার মার্কিন স্কার অ্যাসল্ট রাইফেল কিনছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১১:৪৩ এএম

ভারতীয় সেনাবাহিনী স্পেশাল ফোর্সের জন্য ফরেন মিলিটারি সেলস প্রক্রিয়ায় মার্কিন কোম্পানি এফএন হার্সটল থেকে ক্ষুদ্র অস্ত্র কেনার প্রস্তুতি নিয়েছে। সেনাবাহিনী তার নিজস্ব ক্ষমতাবলে ৭.৬২ গুলির এফএন স্কার অ্যাসল্ট রাইফেল কিনছে বলে সূত্র নিশ্চিত করেছে। এ খবর দিয়েছে সাউথ এশিয়ান মনিটর।

৭২ হাজার ৪০০টি অ্যাসল্ট রাইফেল কিনতে দেশটির খরচ পড়বে ৭০০ কোটি টাকা। দেশের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, এই অত্যাধুনিক রাইফেল মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা ও একাধিক ইউরোপিয়ান দেশ ব্যবহার করে। সম্প্রতি ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে রাইফেল কেনার বিষয়ে চুক্তি করেছে। প্রায় ৭২ হাজার ৪০০টি অ্যাসল্ট রাইফেল খুব শীঘ্রই ভারতকে বিক্রি করবে আমেরিকা।

ভারতের সশস্ত্র বাহিনী বর্তমানে ৫.৫৬ী৪৫ এমএম ইনসাস রাইফেল ব্যবহার করে। এই রাইফেল পুরনো হয়ে যাওয়ায় জরুরি ভিত্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল কিনতে হচ্ছে ভারতকে। এই রাইফেলটি প্রচণ্ড শক্তিশালী ও যুদ্ধক্ষেত্রে সহজেই রক্ষণাবেক্ষণ করা যায়। চলতি মাসের প্রথম দিকেই আমেরিকার সঙ্গে রাইফেল কেনার চুক্তি সেরে ফেলে মার্কিন যুক্তরাষ্ট্র। এই রাইফেলের বেশির ভাগটাই দেওয়া হবে ৩ হাজার ৬০০ কিমি বিস্তৃত চীন সীমান্তে মোতায়েন ভারতীয় সেনাকে।

খবরে বলা হয়, স্কার ৭.৬২ রাইফেল উত্তর-পূর্বাঞ্চল ও মিয়ানমারের ঘন জঙ্গলে এসএফের ফায়ারপাওয়ার বাড়াবে। এগুলো ১বি এলএমজি’র স্থলাভিষিক্ত হবে। এই ক্ষুদ্র অস্ত্রগুলো স্পেশাল ফোর্সের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে। কারণ এর ফলে তারা ব্যাপক ফায়ারপাওয়ার লাভ করবে। ২০০৫ সাল থেকেই স্পেশাল ফোর্সের আধুনিকায়ন ঝুলে আছে।



 

Show all comments
  • saif ১ জুলাই, ২০২০, ১২:১৪ পিএম says : 0
    এত উন্নতই যদি ভারতীয় ডিফেন্স স্যস্টেম তাঁর পর সামান্য রাইফেলও অ্যামেরিকা থেকে কিন্তে হয়???
    Total Reply(0) Reply
  • Swapan banerjee ২ জুলাই, ২০২০, ১২:৫৮ পিএম says : 0
    হতবাক। এত বড় প্রতিরক্ষা বিভাগ নিজস্ব গান কারখানা নেই।
    Total Reply(0) Reply
  • Shyamal Roy ২ জুলাই, ২০২০, ৪:৪৯ পিএম says : 0
    ভারত এত বড় দেশ নিজে কেন সামরিক অস্ত্র তৈরি করছে না কেন? আমেরিকা থেকে কিনতে হবে
    Total Reply(0) Reply
  • মোজামেল সেখ ২ জুলাই, ২০২০, ৫:১৬ পিএম says : 0
    যদি আমাদের দেশে তৌরী কারখানা হয় তাহলে অনেক বেকার যুবকদের কর্মসংস্থান হবে যাতে করে অনেক পরিবার সুন্দর ভাবে জীবন যাপন করবে কিছু মোদীর এটা পছন্দ নয় ।আবার যদি বিদেশ থেকে না কেনে তাহলে 100কোটি টাকার জিনিস কিনে 500কোটি টাকার বিলবানিয়ে 400কোটি টাকা কী করে মারবে ।
    Total Reply(0) Reply
  • Bodan ২ জুলাই, ২০২০, ১১:০৯ পিএম says : 0
    Congress had ruined the defence of the nation.
    Total Reply(0) Reply
  • A K Ghosh ২ জুলাই, ২০২০, ১১:১২ পিএম says : 0
    For relationship India will buy Rifles from America. It is very need for India. Joy Shree Ram.
    Total Reply(0) Reply
  • USamaddar ৩ জুলাই, ২০২০, ৭:৫৪ এএম says : 0
    অস্ত্রতৈরির কারখানা ভারতের আছে, কিন্তু কোনো প্রাইভেট সংস্থা এই ব্যাপারে এগিয়ে আসেনি,এই ব্যাপারে ভীষণ রকমের R & D দরকার হয়,তবেই নূতন ধরনের অস্ত্র তৈরি করা যায়। আমেরিকার সমস্ত কারখানা প্রাইভেট এবং সরকারর কন্টোলে থাকে অন্য দেশে বিক্রি করার ব্যাপারে। মুশকিল হচ্ছে আগের সরকার গত 70 থেকেও এই রকম পলিসি নেয়নি,ওনারা নিজের দেশে রির্সাচ করার চেয়ে বিদেশী অস্ত্র কেনার ঝোঁক বেশি ছিলো(বোঝাই যাচ্ছে কেন)। ভারত ও কিছু কিছু দেশে অস্ত্র বিক্রি করছে এখন এবং নিজস্ব অস্ত্র তৈরী পলিসি নিয়েছে।এটা একটা মিড টার্ম ফেজ,আগামী 5-7বছরের মধ্যে এর সুফল পাওয়া যাবে। আর ভারতীয় ইন্জিয়ারা তো তুলনাহীন এবং পৃথিবীর টপ্ ক্লাস হচ্ছে IITএবং NITগুলো।একটু ধৈর্য তো ধরতেই হবে!গত 70বছর তো দিশাহীন ভাবে চলেছে।
    Total Reply(0) Reply
  • Uttam Samaddar ৩ জুলাই, ২০২০, ৮:২৮ এএম says : 0
    একটু দেশের আভ্যন্তরীণ খবর রাখা উচিত। কে বলেছে ভারতের নিজস্ব কারখানা নেই? KALI,AGNI-1,2,3,4,5আরো অনেকই অস্ত্র কারা তৈরী করছে এবং কিছু কিছু বিদেশেও সাপ্লাই করছে। আধুনিক অস্ত্র তৈরী করতে ব্যাপকভাবে R&D দরকার এবং এতে প্রাইভেট কোম্পানী এগুলোও এগিয়ে আসা উচিত। কিন্তু গত 70বছরে এ ধরনের কোনো ব্যাপক পলিসি নেওয়া উচিত ছিলো,কিন্তু ওনারা বিদেশী অস্ত্র কিনতেই বেশি ইচ্ছুক ছিল(বোঝাই যাচ্ছে কেন)। বর্তমানে এই ধরনের পলিসি নেওয়া হয়েছে, কানপুরে একটি কারখানা তৈরী হচ্ছে এবং অনেক প্রাইভেট কোম্পানীকেও আহ্বান করা হয়েছে রির্সাচ করার জন্য।আশা করা যায় আগামী 5-7বছরের মধ্যে এর সুফল পাওয়া যাবে। রইলো ভারতীয় ইন্জিয়ারা, ভারতের IIT & NITর ইন্জিয়ারা অতুলনীয় এবং ওওয়ার্ল্ড ক্লাস। কাজেই একটু ধৈর্য ধরা উচিত, দেরিতে হলেও সঠিক রাস্তা নেওয়া হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Uttam Samaddar ৩ জুলাই, ২০২০, ৮:৫৪ এএম says : 0
    m.dailyinqilab.com 》》 sorry I couldn't see your website initially. Now I become aware that why my comment is banned by you. A proverb is there that*Half literate is more dangerous* Thanks!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ