Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

৫৯টি অ্যাপ নিষিদ্ধের ঘোষণায় চীনে ভারতীয় সকল ওয়েবসাইট বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০৪ পিএম

ভারত চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ ঘোষণার পর পাল্টা পদক্ষেপ নিয়েছে বেইজিংও। জানা গেছে, ইতিমধ্যেই সমস্ত ভারতীয় নিউজ চ্যানেল এবং মিডিয়া ওয়েবসাইটগুলো নিষিদ্ধ ঘোষণা করেছে চীন।

বেইজিংয়ের ভারতীয় দূতাবাসের একটি সূত্র অনুযায়ী, বর্তমানে শুধুমাত্র আইপি টিভি'র মাধ্যমে ভারতীয় টিভি চ্যানেলগুলো দেখা যাচ্ছে। নিষিদ্ধ কোনও ওয়েবসাইট ভিপিএন-এর মাধ্যমে দেখা যায়। কিন্তু জানা গেছে, চীন ভিপিএন যাতে কাজ না করে তার জন্য অ্যাডভান্সড ফায়ারবল তৈরি করেছে চীন।
এর ফলে শুধুমাত্র ভারতীয় ওয়েবসাইটই নয়, বিবিসি এবং সিএনএন'র মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরও ঝাচাই বাছাই করে সম্প্রচারিত করছে চীন। যেমন হংকং-এ চীন বিরোধী বিক্ষোভ সংক্রান্ত কোনও খবর এই সংবাদমাধ্যমগুলোতে দেখানো হলেই ততক্ষণাৎ তা ব্ল্যাক আউট হয়ে যায়। চীনবিরোধী খবর দেখানো বন্ধ হওয়ার পরই ফের সংবাদমাধ্যমগুলো দেখা যায়।

লাদাখ সীমান্তে ভারতীয় এবং চীনের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ছিল। এরই মধ্যে সোমবার কেন্দ্রীয় সরকার ভারতীয়দের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা এবং দেশের নিরাপত্তার যুক্তি দিয়ে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করে।
এদিকে চীনের সরকারি সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস-এর দাবি অনুযায়ী, ভারত সরকারের এই পদক্ষেপ আদতে ভারতীয় অর্থনীতিরই ক্ষতি করবে। কারণ ভবিষ্যতে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে আর কোনও স্টার্টআপ সংস্থায় চীনা বিনিয়োগ আসবে না।



 

Show all comments
  • Nahid Sarkar ২ জুলাই, ২০২০, ৯:২২ পিএম says : 0
    thank Beijing. You carey on
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ