Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

বুলগেরিয়ায় ৭০ বছর পর ১৭ শিশুর হিফজ সম্পন্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১:২৫ পিএম | আপডেট : ১:২৬ পিএম, ১ জুলাই, ২০২০

বিগত ৭০ বছরের মধ্যে এই প্রথম বুলগেরিয়ায় অন্তত ১৭ টি শিশু একত্রে পবিত্র কোরআনে কারিমের হিফজ সম্পন্ন করেছে। এ উপলক্ষ্যে দেশটির রাজধানী ও বৃহত্তম শহর সোফিয়ায় একটি আড়ম্বরপূর্ণ কোরআন-খতম অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে এসব শিশুদের দেয়া হয় বিশেষ সম্মাননা।
সোমবার (২৯ জুন) তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদুলু এজেন্সি আরবির অনলাইন সংস্করণের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
খবরে বলা হয়, সোফিয়ার একমাত্র বানিয়া বাশা মসজিদের সন্নিকটের একটি পার্কে অনুষ্ঠিত ১৭ খুদে হাফেজের কোরআন খতমের অনুষ্ঠানটিও বিগত ৭০ বছরে এই প্রথম। অনুষ্ঠানে কোরআন তিলাওয়াতের পাশাপাশি মাসনুন দোয়া, ইসলামিক নাশিদ ও ঐতিহাসিক শের-আশআরের মুগ্ধকর পরিবেশনাও উপস্থাপিত হয়।
এ প্রসঙ্গে বুলগেরিয়ার মুসলমানদের ধর্মীয় বিষয়ক প্রধান ও সোফিয়ার গ্র্যান্ড মুফতি শায়েখ মুস্তফা ইজবিশতালি আনন্দ প্রকাশ করে বলেছেন, এটি সত্যিই সৌভাগ্যের যে, নয় বছর আগে প্রতিষ্ঠিত একটি ইসলামিক ইনস্টিটিউট থেকে একসঙ্গে ১৭ জন শিশু-কিশোর হাফেজ হয়ে বের হল, আমি তাদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।
সম্মাননা অনুষ্ঠানে বুলগেরিয়ার বিশিষ্ট দীনি ব্যক্তিবর্গের পাশাপাশি সোফিয়ায় তুর্কি দূতাবাসের ধর্মীয় উপদেষ্টা মুহম্মদ গুনতুসও উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বুলগেরিয়া দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি রাষ্ট্র। এটি বলকান উপদ্বীপের পূর্ব পাশে ইউরোপ ও এশিয়ার মিলনস্থলে অবস্থিত। পূর্বে কৃষ্ণসাগর, দক্ষিণে গ্রিস ও তুরস্ক। পশ্চিমে সার্বিয়া ও মন্টিনিগ্রো এবং মেসিডোনিয়া ও রোমানিয়া অবস্থিত। জনসংখ্যা প্রায় ৮০ লাখ। এদের মধ্যে ২০১১ সালের পরিসংখ্যান অনুযায়ী মুসলমানের সংখ্যা পাঁচ লাখ ৭৭ হাজার ১৩৯ জন, যা দেশের মোট জনসংখ্যার আট ভাগের কাছাকাছি। সূত্র: আনাদুলু এজেন্সি আরবি



 

Show all comments
  • Md.Kanchol Molla ১ জুলাই, ২০২০, ২:২১ পিএম says : 0
    Very Good and all thanks
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ