Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উৎসব অনুষ্ঠানে করোনাকে বিদায় জানালো প্রাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ৪:৩৫ পিএম

উৎসব-উদ্দীপনার আয়োজন করে করোনাকে বিদায় জানালো চেক প্রজাতন্ত্র। গতকাল মঙ্গলবার অনুষ্ঠানস্থল রাজধানী প্রাগের চার্লস ব্রিজে পাতা ৫০০ মিটার (এক হাজার ৬৪০ ফুট) দীর্ঘ একটি টেবিল ঘিরে বসে হাজারো অতিথি বাড়ি থেকে আনা খাবার ও পানীয় বিনিময় করেন।
বিবিসি’র একটি প্রতিবেদন থেকে জানা গেছে, অনুষ্ঠানে অতিথিদের তাদের প্রতিবেশীদের সঙ্গে খাবার বিনিময় করতে বলা হয়। এমনকি অনুষ্ঠানে কোনো সামাজিক দূরত্ব বিধিনিষেধ কার্যকর ছিল না।
সুন্দর শহর হিসেবে খ্যাত প্রাগে পর্যটকদের উপস্থিতি কম থাকায় এ ধরনের অনুষ্ঠান আয়োজন সম্ভব হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। এ অনুষ্ঠানের বিভিন্ন ছবিতে লোকজনকে একসঙ্গে বসে পান করতে ও স্থানীয় শিল্পীদের পরিবেশনা উপভোগ করতে দেখা যায়। অনুষ্ঠানের আসন সংরক্ষিত ছিল এবং সবগুলোই পূর্ণ হয়ে গিয়েছিল।
এখানে অংশগ্রহণকারী গালিনা কোমহেনকো ক্রেইচিকোভা জানান, ফেসবুকে তিনি এই অনুষ্ঠানের খোঁজ পান আর দেরি না করেই অনুষ্ঠানে যোগ দেন।
তিনি বলেন, রাতের পালার কাজ শেষে করে এখানে এসেছি তাই আমি কোনো কিছু বানানোর সুযোগ পাইনি। কিন্তু বাড়িতে কিছু স্ন্যাক্সস ও ওয়াইন ছিল সেগুলো নিয়ে এসেছি।
পার্টির আয়োজক ও শহরের একটি ক্যাফের মালিক আন্দেই কোবজা বলেন, তারা একত্র হতে ভয় পাচ্ছেন না, প্রতিবেশীর কাছ থেকে এক টুকরো স্যান্ডুউইচ নিতে শঙ্কিত হচ্ছেন না, এটি দেখাতেই লোকজনকে একত্র করে করোনাভাইরাস সংকটের অবসান উদযাপন করতে চেয়েছি আমরা।
এক কোটি মানুষের দেশ চেক রিপাবলিকে ১২ হাজারেরও কিছু কম লোকের দেহে করোনভাইরাস শনাক্ত হয়েছে আর মারা গেছেন প্রায় ৩৫০ জনের মতো। দ্রুত লকডাউন আরোপ করে দেশটি মহামারীর প্রকোপ এড়াতে সক্ষম হয়।
গত সপ্তাহে সরকার জনসমাবেশে হাজার জনের উপস্থিতি অনুমোদন করে। সুইমিং পুল, জাদুঘর, চিড়িয়াখানা ও প্রাসাদগুলো দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয়। এক মাসের জন্য দোকানের ভিতরে ক্রেতাদের সেবা দেয়ার জন্য রেস্তোরাঁ, বার ও পাবগুলোকে অনুমতি দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ