Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

জাপানের রাজধানী টোকিওতে চীন বিরোধী বিক্ষোভ প্রদর্শন করেছে মানবাধিকার কর্মীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ৫:৫২ পিএম

টোকিওর শিবুয়া স্টেশনের কাছে হাচিকো মূর্তিতে রবিবার জাপানীজ, তাইওয়ানিজ,ভারতীয়, তিব্বতি ও অন্যান্যসহ বিভিন্ন জাতীয়তাবাদী একাধিক মানবাধিকার সংগঠনের নেতা-কর্মীরা চীনের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেছে।–ইয়ন, হিন্দুস্তান টাইমস, তিব্বত ডটনেট

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর বিরুদ্ধে একনায়কতন্ত্র প্রতিষ্ঠার অভিযোগ এনে তার সমালোচনা করে বিক্ষোভকারীরা বলেন, একজন বিশ্বনেতার এমন বৈশিষ্ট্য অকল্পনীয়। তারা বলেন, বিগত কয়েক বছর ধরে অত্যন্ত উচ্চাকাঙ্ক্ষী জিনপিং আগ্রাসী মনোভাব নিয়ে জাপান, ফিলিপাইন, ভিয়েতনাম, ভারত, ভুটান, দক্ষিণ চীন সাগর, পূর্ব চীন সাগর সহ তার প্রতিবেশী সমস্ত অঞ্চলে প্রভাব বিস্তার করে চলেছেন।
তারা বলেন, জিনপিং সংখ্যালঘু সম্প্রদায়ের নাগরিকদের গণতন্ত্রকে অস্বীকার করছেন এবং হংকংয়ের গণতন্ত্রপন্থী যুবকর্মীদের সত্যিকারের কণ্ঠকে দমিয়ে রাখার জন্য সর্বাত্মক চেষ্টা করছে যা নিয়ে এক বছরেরও বেশি সময় ধরে দেশটির গণতন্ত্রপন্থী বিক্ষোভ করছে।

তারা বলেন, ১৯৫০ এর দশক অবধি তিব্বত একটি সুন্দর শান্তি-প্রেমী বৌদ্ধ দেশ হিসাবে ব্যবহৃত হত, যা এখন চীনা সম্প্রসারণবাদ গ্রাস করেছে। অন্যদিকে, তাইওয়ানের মতো একটি উন্নত ও প্রগতিশীল দেশও চীন থেকে বিভিন্ন চাপের কৌশল মোকাবেলা করছে এবং সম্প্রতি চীনের নির্দেশে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লুএইচও) -এর প্রতিনিধিত্ব প্রত্যাখ্যান করা হয়েছিল। যদিও তাইওয়ান দক্ষিণ পূর্ব এশিয়ার দুটি দেশের মধ্যে একটি ছিল, অন্যটি ভিয়েতনাম যা কোভিড -১৯ এর বিস্তারকে মোকাবেলায় একটি উজ্জ্বল পাল্টা কৌশলকে সামনে রেখেছিল।

অনেক দেশ চীন থেকে ত্রুটিযুক্ত করোনা টেস্টের কিটসহ ত্রুটিযুক্ত সরঞ্জামগুলো পাওয়ার বিষয়েও অভিযোগ করেছে। তারা বলেন, এটি প্রকৃত গুণ ও মান নিয়ন্ত্রণ সমস্যার কারণে হতে পারে। সম্প্রতি জিনপিংয়ের নেতৃত্বে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় অবারিত সহিংসতা শুরু করে । বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন এবং গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায়, এই রক্তক্ষয়ী লড়াইয়ে ২০ জন ভারতীয় সেনা এবং সম্ভবত আরও পিএলএ সৈন্যদের শাহাদাত বরণ করেছিল, তাদের সঠিক সংখ্যাটি চীন ইচ্ছাকৃতভাবে গোপন করেছে।



 

Show all comments
  • saif ১ জুলাই, ২০২০, ৬:০৬ পিএম says : 0
    যাদের চবী দেখা যাচ্ছে এরা সবাই ভারতীয়,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ