Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

আরো ৪ হাজার ক্রীড়া ব্যক্তিত্ব সরকারি সহায়তা পাবেন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ৬:৩২ পিএম

করোনা দুর্যোগে ক্ষতিগ্রস্থ এক হাজার ক্রীড়াবিদকে আগেই ১০ হাজার করে মোট ১ কোটি টাকা অর্থ সহায়তা দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। এবার আরো প্রায় ৪ হাজার ক্রীড়া ব্যক্তিত্ব এই সহায়তা পাবেন। তথ্যটি নিশ্চিত করেছে এনএসসি’র নির্ভরযোগ্য একটি সুত্র। সুত্রে জানা গেছে, এবার অর্থ সহায়তার পরিসরটা বড় হবে। দেশের ৮ বিভাগ ও ৬৪ জেলা থেকে তালিকা তৈরি করে প্রাণঘাতি করোনাভাইরাসে ক্ষতিগ্রস্থদের অর্থ দেয়া হবে। এ জন্য ‘আর্থিক অনুদান প্রদান সংক্রান্ত সুপারিশ প্রনয়ণ কমিটি’ গঠন করেছে এনএসসি। যে কমিটির আহবায়ক করা হয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ক্রীড়া) আবদুল করিমকে। সাত সদস্যের এ কমিটির সদস্য সচিব হয়েছেন এনএসসির পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন ও ক্রীড়া) মো. শাহ আলম সরদার। সদস্য- এডিসি শিক্ষা উন্নয়ন (ঢাকা), ক্রীড়া পরিদপ্তরের প্রতিনিধি, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) ফখরুদ্দিন হায়দার, বাংলাদেশ আওয়ামী লীগের ক্রীড়া সম্পাদক হারুনুর রশিদ ও বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদিকা। এ প্রসঙ্গে এনএসসি সচিব মো. মাসুদ করিম বলেন, ‘২৩ জুন কমিটি গঠন করে আমরা তাদেরকে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছি। করোনাকালে সারাদেশের প্রকৃত ক্ষতিগ্রস্থ ক্রীড়াবিদ, সংগঠক, প্রশিক্ষক এবং ক্রীড়া সংশ্লিষ্টদের বাছাই কীভাবে করা হবে তা সুপারিশ করবে এই কমিটি। আমরা এখন কমিটির সুপারিশের অপেক্ষায় আছি। তা পেলেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।’

এর আগে এক হাজার ক্রীড়াবিদকে অর্থ দেয়ার পর যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেছিলেন, ‘করোনায় ক্ষতিগ্রস্থ পুরো দেশের ক্রীড়াবিদ, সংগঠক, প্রশিক্ষক এবং ক্রীড়া সংশ্লিষ্টদের সহায়তার জন্য অর্থ মন্ত্রণালয় থেকে বরাদ্দ আনবো।’ ক্রীড়া প্রতিমন্ত্রীর চেষ্টায় ‘করোনায় ক্ষতিগ্রস্থদের অনুদান’ খাতে সরকার ইতোমধ্যে এনএসসিকে ৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। বরাদ্দ পাওয়ার পরই এনএসসি এই অর্থ প্রকৃত অসহায়দের মাঝে কীভাবে বিতরণ করা হবে সে কার্যক্রম শুরু করেছে। পূর্বের ১ কোটি টাকা এক হাজার ক্রীড়াবিদকে দেয়া হয়েছিল ফেডারেশনগুলোর তৈরি করা তালিকার ভিত্তিতে। সক্রিয়তার ভিত্তিতে তখন ৩৪টি ফেডারেশন থেকে এক হাজার ক্রীড়াবিদের তালিকা পেয়েছিল এনএসসি। যাদের প্রত্যেককে তারা দিয়েছিল ১০ হাজার টাকা করে। এবার পরিসরটা বড় বলে অর্থ সহায়তার পরিমাণ কিছুটা কমবে। এটা সিদ্ধান্ত হয়েই আছে। করোনা মহামারিতে ক্ষতিগ্রস্থদের প্রত্যেককে এবার ৭ হাজার টাকা দেয়া হবে। তাতে ৩ কোটি টাকা যতজনকে দেয়া যায় ততজনকেই বাছাই করবে এনএসসি। সে হিসেবে ৪ হাজার ২শ ৮৫ জনকে অর্থ সহায়তা দিতে পারবে তারা। আর যদি তাই হয় তবে আগের ১ হাজার জনের সঙ্গে দেশের ৮ বিভাগ ও ৬৪ জেলা থেকে বাছাইকৃত ক্ষতিগ্রস্থসহ মোট ৫ হাজার ২শ ৮৫ জন সরকারের অর্থ সহায়তা পাবেন।

করোনাভাইরাসের কারণে খেলাধুলা বন্ধ থাকায় দেশের ক্রীড়াঙ্গনের অনেকেই কর্মহীন হয়ে পড়েছেন। কোচ, খেলোয়াড়, সংগঠক, রেফারি, আম্পায়ার, জাজসহ যারা করোনায় ক্ষতিগ্রস্থ হয়েছেন তাদের জন্যই দুই দফায় ৪ কোটি টাকার ব্যবস্থা করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তার এমন উদ্যোগে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলছেন ক্রীড়া সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রীড়া ব্যক্তিত্ব
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ