Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

নদীতে বাঁধ দিলেই আইনি ব্যবস্থা

কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ৭:২৮ পিএম

ঝিনাইদহ কালীগঞ্জের মস্তবাপুর গ্রামের মধ্যে চিত্রা নদীতে বাঁধ দিয়ে রেনু মাছ নিধনের অপরাধে বিপুল হোসেন শাহীন নামের এক ব্যক্তিকে ৫’শত টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। কালীঞ্জের সহকারী কমিশনার ( ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট ভুপালি সরকার এ আদালত পরিচালনা করেন। শাহীন মস্তবাপুর গ্রামের মোতালেব মন্ডলের ছেলে।

সহকারী কমিশনার (ভূমি) ভ’পালি সরকার জানান, উপজেলার নিয়ামতপুর ইউনিয়নের মস্তাবাপুর গ্রামের মধ্যে চিত্রানদীতে বাধ দিয়ে উন্মুক্ত জলাশয়ের রেনু মাছ শিকার করা হচ্ছে খবর পেয়ে তিনি বুধবার দুপুরে অভিযান চালান। এ সময় মৎস রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ মোতাবেক ওই গ্রামের বিপুল হোসেন শাহিন নামের একজনকে ৫’শ টাকা জরিমানা করেন। এছাড়াও তিনি গ্রামবাসীকে সচেতন করে তাদের মাধ্যমে নদী থেকে দুটি বাধ অপসারন করেন।

তিনি আরও বলেন, উন্মুক্ত জলাশয়ের মাছে সকলের অধিকার রয়েছে। তবে এখন মা মাছ গুলো ডিম ও রেণু পোনা দিচ্ছে। ফলে নদীতে বাধ দিয়ে মাছ শিকার করলেই তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ