Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

ইসরাইলের বর্ধিত অংশকে স্বীকৃতি দেয়া হবে না

ব্রিটিশ প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১২:০২ এএম

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ইসরাইলকে তার সার্বভৌম এলাকা জুডিয়া, সামেরিয়া এবং জর্ডান উপত্যকা পর্যন্ত না বাড়ানোর আহ্বান জানিয়েছেন। গতকাল হিব্রু ভাষায় প্রকাশিত ইসরাইলি দৈনিক ইয়েদিট আহরনট প্রকাশিত এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

নিজেকে ইসরাইলের একজন অনুরাগী হিসাবে অভিহিত করে বরিস জনসন বলেন, ইসরাইল যদি তার সার্বভৌম এলাকা বাড়ানোর পরিকল্পনা থেকে সরে না আসে তবে সেটা হবে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। তিনি বলেন, ‘আমি গভীরভাবে আশা করি যে, ইসরাইল তার সংযুক্তি আর বাড়াবে না। যদি উভয় পক্ষের সম্মতি ছাড়া ইসরাইল একতরফাভাবে সীমানা বৃদ্ধি করে তাহলে লন্ডন ১৯৬৭ সালের সীমানার বাইরের অতিরিক্ত অংশকে স্বীকৃতি দেবে না’।

জনসন বলেন, আমাদের এখন এ মুহূর্তে সমস্যাটির সমাধানে আরো জোরালোভাবে আলোচনার টেবিলে ফিরে আসতে হবে এবং যৌক্তিক সমাধান খুঁজতে হবে। তবে ফিলিস্তিনিদের ইসরাইলের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব নাকচ করার বিষয়টি বরিস জনসন তার বক্তব্যে উল্লেখ করেননি।

পয়লা জুলাই ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনের পশ্চিম তীরের ৩০ শতাংশ জমি অধিগ্রহণ করার লক্ষ্যে একটি বড় পদক্ষেপ নিতে যাবেন বলে আগেই জানা গেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শান্তি প্রকল্পের অন্তর্ভুক্ত এই চাল সারা বিশ্বজুড়ে নানামুখী প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। ফিলিস্তিনের পক্ষে থাকা আরব লীগও জানিয়েছে, আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে ইসরাইলের এই অধিগ্রহণ পদক্ষেপ বাস্তবায়িত হলে মধ্যপ্রাচ্যজুড়ে ধর্মীয় সহিংসতা ছড়িয়ে পড়বে। ইসরাইল এই অধিগ্রহণের পথে অনড় থাকলে ব্যাপক গন্ডগোল বাধতে পারে। সূত্র : জিউস নিউজ।



 

Show all comments
  • Md. Humyun Kabir ৩ জুলাই, ২০২০, ৯:৩০ এএম says : 0
    Thanks a lot.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটিশ প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ