Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিঃসন্দেহে করাচি হামলায় ভারত জড়িত

পার্লামেন্টে ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১২:০১ এএম

করাচিতে স্টক এক্সচেঞ্জ ভবনে সন্ত্রাসী হামলার পেছনে ‘সন্দেহাতীতভাবে’ ভারত জড়িত বলে দাবি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গত মঙ্গলবার দেশটির পার্লামেন্টে দেয়া ভাষণে তিনি এ দাবি করেন।
ইমরান খান বলেন, ‘কোনো সন্দেহ নেই যে, হামলার পেছনে ভারত রয়েছে। গত দুই মাস ধরে আমার মন্ত্রিসভা জানতো (হামলা হতে পারে সেই বিষয়ে)। আমি আমার মন্ত্রীদের জানিয়েছিলাম।

আমাদের সবগুলো সংস্থা সতর্ক অবস্থানে ছিল।’ তিনি বলেন, ‘মুম্বাই হামলার আদলে, তারা একই কাজ করতে চেয়েছিল (করাচিতে); তারা অনিশ্চয়তা ছড়িয়ে দিতে চেয়েছিল। আমাদের সন্দেহ নেই যে ভারতই এটা করিয়েছে।’ প্রধানমন্ত্রী ২০০৮ সালের মুম্বাই হামলার বিষয়ে উল্লেখ করেছিলেন, যেখানে ১৬০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন। করাচির হামলায় নিহত পুলিশ ও নিরাপত্তারক্ষী প্রশংসা করে তাদের ‘পাকিস্তানের বীর’ আখ্যা দেন ইমরান খান। তিনি বলেন, তারা আত্মবিসর্জন দিয়ে বড় ধরনের ঘটনা প্রতিহত করেছে। আমাদের অস্থিতিশীল করতে ভারত ওই ঘটনার পরিকল্পনা করেছিল। আক্রমণকারীদের কাছে প্রচুর গোলাবারুদ ছিল এবং তারা মানুষকে জিম্মি করতে চেয়েছিল বলেও উল্লেখ করেন তিনি। তিনি জানান, ‘আমার প্রশাসন এবং এর মন্ত্রীরা জানেন যে, আমাদের সমস্ত সংস্থা উচ্চ সতর্ক অবস্থায় ছিল। আমাদের সংস্থাগুলো কমপক্ষে চারটি বড় সন্ত্রাসবাদের প্রচেষ্টাকে বানচাল করে দিয়েছে। এর মধ্যে দুটি ছিল ইসলামাবাদের আশেপাশে।’ সুরক্ষা সংস্থাগুলোকে শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, ‘আমরা পুরোপুরি প্রস্তুত ছিলাম ... এটি আমাদের জন্য বিশাল জয় ছিল।’

প্রসঙ্গত, গত সোমবার সকালে হামলার কবলে পড়ে পাকিস্তানের করাচি স্টক এক্সচেঞ্জ ভবন। চার সশস্ত্র হামলাকারী ভবনের প্রবেশমুখে গ্রেনেড বিস্ফোরণ ঘটিয়ে নিরাপত্তাকর্মী ও কর্মকর্তাদের ওপর গুলিবর্ষণ শুরু করে। এতে তিন নিরাপত্তা কর্মী এবং পুলিশের এক সাব-ইন্সপেক্টর নিহত হয়। পরে নিরাপত্তা বাহিনীর পাল্টা অভিযানে হামলাকারীদের মৃত্যু হয়। হামলার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এর দায় স্বীকার করে পাকিস্তানে বেআইনি ঘোষিত বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ)। সশস্ত্র এই গোষ্ঠীটি বেলুচিস্তানের স্বাধীনতার দাবিতে পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করছে।

হামলার পরে সংবাদ সম্মেলনে পাকিস্তানের প্যারামিলিটারি রেঞ্জার্সের প্রধান বলেছিলেন, ‘এর মধ্য দিয়ে ভারতীয় গোয়েন্দা সংস্থা র’য়ের মধ্যে বড় ধরনের হতাশার প্রতিফলন দেখা গেছে। বিদেশী শক্তির সাহায্য ছাড়া এ ধরণের হামলা চালানো সম্ভব নয়।’ যদিও ভারত দাবি করেছে, এই হামলার সঙ্গে তাদের কোনো ধরনের সম্পৃক্ততা নেই। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ