Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা ভ্যাকসিন জনগণের সম্পত্তি ঘোষণা করুন

১১১ জন বিশ্ব ব্যক্তিত্বের আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১২:০১ এএম

করোনারভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনকে জনগণের সম্পত্তি ঘোষণার আহবান জানিয়েছেন বিশ্বের ১১১ জন বিশিষ্ট ব্যক্তিত্ব। নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূস প্রতিষ্ঠত ইউনূস সেন্টারের উদ্যোগে বিশ্বের ১৯ জন নোবেল লরিয়েট, ৩২ জন সাবেক সরকার ও রাষ্ট্রপ্রধান, বরেণ্য রাজনৈতিক নেতা, শিল্পী, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রধানসহ এই ১১১ জন বিশিষ্ট আন্তর্জাতিক ব্যক্তিত্ব বিবৃতির মাধ্যমে এই আহবান জানান। তারা সকলেই বিবৃতিতে সাক্ষর করেন।

তারা বিবৃতিতে বলেন, কোভিড-১৯ মহামারী পরিস্কারভাবে একটি দেশের স্বাস্থ্যপরিচর্যা ব্যবস্থার শক্তি ও দুর্বলতাকে উন্মোচিত করে এবং একই সঙ্গে এই ব্যবস্থায় জনগণের প্রবেশাধিকারের বাধা ও অসমতাগুলো তুলে ধরে। আগত ভ্যাকসিনের প্রচারণার কার্যকারিতা নির্ভর করবে এর সার্বজনীনতার উপর। সারাবিশ্বের দেশগুলোর সরকার, ফাউন্ডেশন, পরোপকারী ব্যক্তি ও সামাজিক ব্যবসাসমূহকে এই ভ্যাকসিনগুলো বিশ্বব্যাপী বিনামূল্যে উৎপাদন এবং বিতরণ করতে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। সকল রাজনৈতিক, সামাজিক ও স্বাস্থ্য সংশ্লিষ্ট সংগঠনকে সকল বৈষম্যের উর্ধ্বে থেকে সকল দুর্বল মানুষের রক্ষায় এগিয়ে আসতে সম্মিলিত দায়িত্ব পুনর্ব্যক্ত করতে আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে আরো বলা হয়, জাতিসংঘ মহাসচিব, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক, ধর্মীয় নেতা, সামাজিক ও নৈতিক জগতের নেতৃবৃন্দ, গবেষণাগার ও ওষুধ কোম্পানিসমূহের নেতৃবৃদ এবং মিডিয়া জগতের নেতাদের এই মর্মে একত্রিত হতে ও এটা নিশ্চিত করতে অনুরোধ করছি যেন কোভিড-১৯ ভ্যাকসিনের ক্ষেত্রে একটি সমঝোতায় পৌঁছাতে পারি। ভ্যাকসিনকে বিশ্বব্যাপী সর্বসাধারণের সম্পত্তি হিসেবে গণ্য ও ব্যবহার করা হবে।
সকলকে ওয়েব সাইটে তাদের স্ব-স্ব প্রতিশ্রুতি নিয়ে যোগদান করতে আহ্বান জানাচ্ছি। আশা করছি স্বনামধন্য প্রতিষ্ঠান এই প্রতিশ্রতিতে সমবেত হতে এবং এই বার্তা বিশ্বের সর্বত্র পৌঁছে দিতে সর্বাত্মক চেষ্টা করবে।

বিবৃতিতে সাক্ষরকারীদের মধ্যে ড. মুহাম্মদ ইউনূস, ডেসমন্ড টুটু, মিখাইল গর্বাচেভ, মালালা ইউসাফজাই, বনো, রিচার্ড ব্র্যানসন, লেস ওয়ালেসা, জোডি উইলিয়াম্স, মাহাথির মোহাম্মদ, লুলা, জর্জ ক্লুনি, শ্যারন স্টোন, ফরেস্ট উইটেকার, লিমা বুয়ী, মেরি রবিনসন, তাওয়াক্কল কারমান, রতন টাটা, আজিম প্রেমজি, শাবানা আজমি, অ্যান ইদালগো, টমাস বাখ, আন্ড্রেয়া বোচেলিসহ বিশ্ব নেতারা রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ