Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

মানবদেহে পরীক্ষায় মার্কিন ভ্যাকসিনের প্রাথমিক সাফল্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১২:০৪ এএম

করোনা ভাইরাসের বিরুদ্ধে কার্যকর ভ্যাকসিন গবেষণায় ক্লিনিক্যাল ট্রায়াল বা মানবদেহে পরীক্ষার প্রথম ধাপে দারুণ সফলতা পেয়েছেন মার্কিন বায়োটেক কোম্পানি ইনোভিও ফার্মাসিউটিক্যালের গবেষকরা। পরীক্ষায় অংশ নেয়া ৩৬ জনের মধ্যে ৩৪ জনের দেহেই করোনার বিরুদ্ধে এন্টিবডি গঠনে সক্ষম হয়েছে তাদের তৈরি আইএনও-৪৮০০ নামের ভ্যাকসিন।

গত মঙ্গলবার গবেষণার ফলাফল প্রকাশ করেছে ইনোভিও ফার্মাসিউটিক্যাল। সেখানে বলা হয়, পরীক্ষায় এই ভ্যাকসিনের কোন গুরুতর পার্শ্ব-প্রতিক্রিয়া পাওয়া যায় নি। এটি ছিল ‘সাধারভাবে নিরাপদ এবং সহনীয়’। তবে, অংশগ্রহণকারীদের ত্বক যেখানে টিকা দেয়া হয়েছিল, সেখানে লালভাব দেখা গেছে। গুরুত্বপূর্ণভাবে, তাদের মধ্যে ৯৪ শতাংশ রোগির শরীরেই ভ্যাকসিন পাওয়ার ছয় সপ্তাহ পরে প্রতিরোধের প্রতিক্রিয়া দেখা গেছে। এদিকে, ভ্যাকসিন তৈরিতে এগিয়ে আছে আরেক মার্কিন প্রতিষ্ঠান মডার্না। তবে তারা তাদের পরীক্ষার ফলাফল সম্পর্কে বিস্তারিত প্রকাশ করেনি। কিন্তু একইসঙ্গে পরীক্ষা সফল হয়েছে দাবি করে বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রতিষ্ঠানটি। এতে দ্রæত তাদের শেয়ারের দাম বেড়ে যায়। এভাবে শেয়ারের দাম বাড়ানো নিয়ে প্রতিষ্ঠানটির ব্যাপক সমালোচনাও হচ্ছে। সমালোচনাকারীদের মধ্যে একজন হচ্ছেন, মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিজেসের পরিচালক অ্যান্থনি এস ফাউসি। তিনি বলেন, মডার্নার ভ্যাকসিনের ফলাফল নিয়ে তিনি খুবই আশাবাদী। তবে তারা যেভাবে পূর্ন তথ্য প্রকাশ না করে শেয়ারের দাম বাড়িয়ে নিয়েছে সেটি দৃষ্টিকটু। তাদের আরো গবেষণা করে সফলতা নিশ্চিত হয়ে বিষয়টি নিয়ে বিজ্ঞপ্তি দেয়া উচিৎ ছিলো।

তবে মডার্না জানিয়েছে তারা শীঘ্রই তাদের পরিক্ষার বিষয়ে বিস্তারিত প্রকাশ করবে। একই কথা বলছে ইনোভিওও। করোনা মহামারি শুরুর দিকেই ভ্যাকসিন তৈরি করার ঘোষণা দিয়ে প্রথম আলোচনায় আসে ইনোভিও। শেয়ারের দাম বেড়েছে তাদেরও। গত কয়েক মাসে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়ে মূল্যমান হিসাবে ৪০০ কোটি মার্কিন ডলার যুক্ত হয়েছে। মঙ্গলবার ইনোভিও তাদের ভ্যাকসিন পরীক্ষার ইতিবাচক ফল নিশ্চিত করেছে। কিন্তু এটি কার্যকর কিনা তা সরাসরি জানায়নি। প্রতিশ্রুতি দিলেও এখনো বিস্তারিত তথ্যও প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি। সূত্র : বুমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১১ আগস্ট, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ