Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘সন্ত্রাসী মার্কিন সেনাদের অবিলম্বে সিরিয়া ত্যাগ করতে হবে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১০:২৬ এএম

ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, সিরিয়ার স্বাধীনতা ও সার্বভৌমত্ব নিয়ে কোনো দর কষাকষি সম্ভব নয়। তিনি আরো বলেছেন, মার্কিন সন্ত্রাসী সেনাদেরকে অবিলম্বে সিরিয়া ত্যাগ করতে হবে এবং দেশটির সর্বত্র নিরাপত্তা প্রতিষ্ঠার দায়িত্ব সিরিয়ার সেনাবাহিনীর হাতে ন্যস্ত করতে হবে।

হাসান রুহানি বুধবার সন্ধ্যায় সিরিয়া বিষয়ক ত্রিপক্ষীয় অনলাইন শীর্ষ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের উদ্দেশ্যে দেয়া বক্তব্যে এ আহ্বান জানান।তিনি বলেন, সিরিয়ায় দখলদার মার্কিন সেনাদের অবৈধ উপস্থিতি গোটা মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার অন্যতম প্রধান কারণ।

ইরানের প্রেসিডেন্ট সিরিয়ার ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়ে বলেন, মার্কিন সরকার এ পদক্ষেপের মাধ্যমে অর্থনৈতিক সন্ত্রাসাবাদ চালাচ্ছে, সিরিয়ার জনগণের মানবাধিকার ও সার্বভৌমত্ব লঙ্ঘন করছে।

সিরিয়ার বৈধ সরকার ও জনগণের প্রতি ইরানের সমর্থন অব্যাহত থাকবে জানিয়ে ড. রুহানি বলেন, আমেরিকার অবৈধ নিষেধাজ্ঞা বন্ধুপ্রতীম দেশগুলোর মধ্যকার সহযোগিতা নস্যাত করতে পারবে না। ইরানের প্রেসিডেন্ট হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আমেরিকা যেন এ ব্যাপারে নিশ্চিত থাকে যে, তারা সামরিক হামলা ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে পৃষ্ঠপোষকতা দিয়ে যা অর্জন করতে পারেনি নিষেধাজ্ঞা আরোপ করেও সে লক্ষ্যে পৌঁছাতে পারবে না।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ