Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

তুরস্ক উপকূলে অভিবাসী বহনকারী বোটডুবি: নিহত ৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১০:৩২ এএম

তুরস্ক উপকূলে একটি বোট ডুবে বাংলাদেশি অভিবাসীসহ ৬ জন নিহত হয়েছে। বোটটিতে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের ৫৫ থেকে ৬০ জন আরোহী ছিলেন। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলাইমান সোয়লু এ খবর নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, তুরস্কের পূর্ব উপকূলে লেক ভ্যানে ওই বোটটি ডুবে যায়। সিএনএন তুর্ক’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন মিডল ইস্ট মনিটর। মন্ত্রী সোয়লু বলেছেন, এ ঘটনার সঙ্গে জড়িত থাকার দায়ে ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

উল্লেখ্য, ওই লেকটি ইরান সীমান্তের কাছে। সেখান থেকে ইউরোপে যাওয়ার জন্য অভিবাসীরা তুরস্কের দিকে পাড়ি জমায়। এর আগে ডিসেম্বরে ওই লেকে একটি বোট ডুবে যায়। এতে মারা যান ৭ জন। উদ্ধার করা হয় ৬৪ জনকে। ইউরোপে অবৈধভাবে যাওয়ার জন্য অভিবাসীদের কাছে তুরস্ক একটি ট্রানজিট পয়েন্ট হয়ে উঠেছে।

এসব অভিবাসীর বেশির ভাগই তার নিজের দেশে সহিংসতা অথবা নির্যাতনের কারণে পালিয়ে যান। তাদের ভাগ্য তখন নির্ধারিত হয় পাচারকারীদের ওপর। তারা স্থলভাগে আবার কখনো নৌরুটে জীবনমৃত্যুর সঙ্গে পাল্লা দেন। ফল হিসেবে বেশির ভাগ সময়ই তাদের মৃত্যুর খবর পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন