Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

ভারতের করোনা আক্রান্ত ছয় লাখ পার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১২:০২ পিএম

করোনাভাইরাসে আক্রান্তদের সামলামে হিমশিম খাচ্ছে ভারতের স্বাস্থ্য বিভাগ। যে আক্রান্তের সংখ্যা বাড়তে তাতে নাজুক অবস্থা দেশটির। ৩ জুন পেরিয়েছিল তিন লাখ। ২ জুলাই পেরলো ছয় লাখ। গত এক মাসে দেশে করোনা সংক্রমণ বাড়ল তিন লক্ষ। এক লাখ থেকে দু’লাখ হয়েছিল ১৫ দিনে। দুই থেকে তিন ১০ দিনে। এ ভাবে লাখো আক্রান্ত বৃদ্ধির নিরিখে সময় কমতে কমতে মাত্র পাঁচ দিনে এক লাখ বেড়ে বৃহস্পতিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা ছয় লাখ পার করল। আক্রান্ত বৃদ্ধির এই পরিসংখ্যান প্রশাসন থেকে বিশেষজ্ঞ-চিকিৎসকদের কপালে ভাঁজ ফেলতে যথেষ্ট। এখন ভারতে লকডাউনের কঠোরতা উঠে গিয়েছে। রাস্তাঘাটে ভিড়ও বেড়েছে। তার উপর এ ভাবে সংক্রমণ বাড়তে থাকলে শেষ পর্যন্ত তা কোথায় গিয়ে থামবে, সেটা‌ই এখন চিন্তার কারণ।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ১৪৮ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা হল ছয় লক্ষ চার হাজার ৬৪১ জন।
আক্রান্ত বৃদ্ধির পাশাপাশি মোট মৃত্যু সাড়ে ১৭ হাজার পার করে ছুটছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ৪৩৪ জনের প্রাণ কেড়েছে করোনা। এ নিয়ে দেশে মোট মৃত্যু হল ১৭ হাজার ৮৩৪ জনের। এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে আট হাজার ৫৩ জনের। জুন জুড়ে রাজধানী দিল্লিতে মৃত্যু ধারাবাহিক ভাবে বেড়ে হয়েছে দু’হাজার ৮০৩। তৃতীয় স্থানে থাকা গুজরাতে মারা গিয়েছেন এক হাজার ৮৬৭ জন। গত মাসের শেষ দিক থেকে তামিলনাড়ুতেও ধারাবাহিক ভাবে বাড়ছে করোনার জেরে প্রাণহানি। যার জেরে দক্ষিণের এই রাজ্যে মোট মৃত এক হাজার ২৬৪ জন। উত্তরপ্রদেশ (৭১৮), পশ্চিমবঙ্গ (৬৮৩) ও মধ্যপ্রদেশেও (৫৮১) মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য। এ ছাড়া শতাধিক মৃত্যুর তালিকায় রয়েছে রাজস্থান (৪২১), তেলঙ্গানা (২৬৭), হরিয়ানা (২৪০), কর্নাটক (২৫৩), অন্ধ্রপ্রদেশ (১৯৩), পঞ্জাব (১৪৯) ও জম্মু ও কাশ্মীর (১০৫)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ