Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার করছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১২:৪৯ পিএম

সউদী রাজপরিবারের কট্টর সমালোচক ও সাংবাদিক জামাল খাশোগি হত্যায় অভিযুক্ত ২০ সউদী কর্মকর্তার বিচার শুরু করছে তুরস্ক। স্থানীয় সময় শুক্রবার সকালে ইস্তাম্বুলের আদালতে বিচার শুরু হবে। খবর রয়টার্সের
ইস্তাম্বুলের কৌসুঁলিরা খাশোগিকে হত্যার অভিযোগে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুই সাবেক সহযোগী এবং আরও ১৮ জনকে অভিযুক্ত করেছে।
বিচারের মধ্য দিয়ে খাশোগির মরদেহ কোথায় সে সম্পর্কে নতুন তথ্যপ্রমাণ বেরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেছেন তার বাগদত্তা হাতিস চেঙ্গিস। তিনি বলেন, আমি আশা করি তুরস্কের এই বিচারকাজের মধ্য দিয়ে খাশোগির মরদেহের সন্ধান মিলবে এবং হত্যাকারীদের বিরুদ্ধে নতুন তথ্যপ্রমাণ বেরিয়ে আসবে।
প্রসঙ্গত, ২০১৮ সালের ২ অক্টোবর দুপুরে তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সউদী কনস্যুলেটে ঢোকার পর থেকে নিখোঁজ হন খাশোগি। এরপর তাকে হত্যার অভিযোগ ওঠে সউদীর বিরুদ্ধে। প্রথমে দেশটি সে অভিযোগ অস্বীকার করলেও পরবর্তীতে দাবি করে, সরকারি একটি বাহিনীকে ইস্তাম্বুলে পাঠানো হয়েছিল খাশোগিকে দেশে ফিরিয়ে আনতে। কিন্তু সেই ‘অভিযানটি বিশৃঙ্খল’ হয়ে পড়ায় খাশোগি খুন হয়ে যান।
এরপর সউদী ১১ জনকে খাশোগি হত্যার ঘটনায় অভিযুক্ত করে। রিয়াদে একটি গোপন বিচারালয়ে তাদের মধ্যে পাঁচজনকে মৃত্যুদণ্ড, তিনজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও বাকিদের ছেড়ে দেওয়া হয়। খাশোগির ছেলেরা তাদের বাবার হত্যাকারীদের ‘ক্ষমা’ করে দিয়েছেন বলে পরে এক বিবৃতিতে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাশোগি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ