Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কমার্শিয়াল পেমেন্ট সলিউশন নিয়ে এলো ইবিএল

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) মাস্টারকার্ডের সহায়তায় কমার্শিয়াল পেমেন্ট সলিউশন (সিপিএস) সেবা চালু করেছে। নতুন এই সেবা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর পারস্পরিক লেনদেনের ক্ষেত্রে নতুন মাত্রা এনে দেবে।
গত ২ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাজধানীর দ্য ওয়েস্টিন হোটেলে সিপিএস সেবা চালু উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মাস্টারকার্ড ইন্ডিয়ার কান্ট্রি কর্পোরেট অফিসার এবং দক্ষিণ এশিয়ার ডিভিশন প্রেসিডেন্ট পোরুষ সিং; মাস্টারকার্ড সাউথ এশিয়ার নির্বাহী পরিচালক ভিকাস ভার্মা; মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল এবং ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হাসান ও. রশিদ, কনজ্যুমার ব্যাংকিং প্রধান নাজিম আনোয়ার চৌধুরীসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা ও দেশের খ্যাতনামা কর্পোরেট ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।
ভার্চুয়াল অ্যাকাউন্টস এবং ট্রানজেকশন লেভেল অথরাইজেশন কন্ট্রোল ব্যবস্থা থাকার ফলে সিপিএস সেবার মাধ্যমে কর্পোরেট প্রতিষ্ঠানগুলো নিজেরাই কীভাবে, কোথায় এবং কখন পেমেন্ট করতে হবে তা নির্ধারণ করতে পারবেন।
উন্নত নিয়ন্ত্রণ, কমপ্লায়েন্স ও নিরাপত্তা ব্যবস্থার ফলে লেনদেনের ক্ষেত্রে জালিয়াতি ও তহবিলের অপব্যবহার হ্রাস পাবে এবং এন্ড-ইউজ মনিটরিং নিশ্চিত হবে।
পার্চেজ অর্ডার অথবা বিলিং ইভেন্টের ক্ষেত্রে ওয়ান-টু-ওয়ান ব্যবস্থা গ্রহণের কারণে লেনদেন মীমাংসা ও রিপোর্টিং সহজতর হবে। কাগজপত্রভিত্তিক অ্যাকাউন্ট পেয়েবেল প্রক্রিয়া কমে যাবে এবং কার্যদক্ষতা বৃদ্ধি পাবে। ভার্চুয়াল অ্যাকাউন্টের মাধ্যমে কর্পোরেট প্রতিষ্ঠানগুলো কর্তৃক তাদের সরবরাহকারীদের পেমেন্ট প্রক্রিয়া ত্বরান্বিত হবে। ওয়েবসাইটভিত্তিক অ্যাপ্লিকেশন ব্যবহারকারী কোম্পানির গতানুগতিক ব্যবস্থার সঙ্গে সম্পৃক্ত না হয়েও ক্রয় অনুরোধের জন্য নিরাপদে ভার্চুয়াল অ্যাকাউন্ট জেনারেট করতে সক্ষম হবেন। Ñপ্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমার্শিয়াল পেমেন্ট সলিউশন নিয়ে এলো ইবিএল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ