Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

আগ্রাসন বন্ধে এরদোগান, রুহানি ও পুতিনের মধ্যে যৌথ অনলাইন শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ২:২৫ পিএম

করোনাভাইরাসের মধ্যে এই প্রথম বিশ্বের ক্ষমতাবান তিন রাষ্টপ্রধান অনলাইন শীর্ষ সম্মেলনে অংশ নিলেন। সস্মেলনে বৈষম্য ও পূর্বশর্ত পরিহার করে সিরিয়ার সকল জনগোষ্ঠীর প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে ইরান, রাশিয়া ও তুরস্ক। দেশ তিনটি সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব, অখণ্ডতা ও জাতীয় সংহতি বজায় রাখার ওপরও গুরুত্ব আরোপ করেছে।

সিরিয়া বিষয়ক ‘আস্তানা’ শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে বুধবার সন্ধ্যায় ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের মধ্যে ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলন শেষে প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।বিবৃতিতে বলা হয়, সামরিক উপায়ে সিরিয়া সংকটের সমাধান হবে না বরং জাতিসংঘের উদ্যোগে সিরিয়ার সরকার ও বিরোধী দলগুলোর মধ্যে আলোচনার মাধ্যমে দেশটির চলমান সংকটের সমাধান করতে হবে।

তিন প্রেসিডেন্টের যৌথ বিবৃতিতে সিরিয়ার অখণ্ডতা দুর্বল করে দেয়ার লক্ষ্যে পরিচালিত যেকোনো বিচ্ছিন্নতাবাদী তৎপরতা রুখে দেয়ার ওপরও গুরুত্ব আরোপ করা হয়। বিবৃতিতে সিরিয়ার জনগণ ও অবকাঠামো রক্ষার লক্ষ্যে যৌথভাবে দেশটিতে তৎপর সকল সন্ত্রাসী গোষ্ঠীকে পুরোপুরি নির্মূল করার প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়।রুহানি, পুতিন ও এরদোগান এ পর্যন্ত অর্জিত সমঝোতাগুলো বাস্তবায়নের মাধ্যমে সিরিয়ার ইদলিবের চলমান সহিংসতা বন্ধের আহ্বান জানান।

তারা সিরিয়ার মানবিক পরিস্থিতি বিশেষ করে দেশটিতে প্রাণঘাতী করোনাভাইরাসের সম্ভাব্য প্রকোপের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিন প্রেসিডেন্ট সিরিয়ায় ইহুদিবাদী ইসরাইলের সামরিক আগ্রাসনকে সিরিয়ার সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি হুমকি এবং অস্থিতিশীলতা সৃষ্টিকারী বলে মন্তব্য করেন। যৌথ বিবৃতিতে তারা বলেন, মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমন করতে হলে সিরিয়ায় ইসরাইলি আগ্রাসন বন্ধ করতে হবে। পার্সটুডে



 

Show all comments
  • Jack Ali ২ জুলাই, ২০২০, ৫:৫৮ পিএম says : 0
    Bloody Iran shia kafir and Russian Kafir helped Kafir Basher Al Asad to wipe out all the sunni muslim from syria.. May Allah destroy them. Amen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ