Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ একদিনে প্রায় দ্বিগুণ বৃদ্ধি

মৃত্যু আরো দুজনের বরিশালে আক্রান্তের সংখ্যা বাড়ল তিনগুণ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ৪:১৮ পিএম

বরিশাল, পটুয়াখালী, ভোলা ও ঝালকাঠীতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির ফলে মাত্র ২৪ ঘন্টার ব্যবধানে দক্ষিণাঞ্চলে করেনা সংক্রমণ প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়ে মোট সংখ্যাটা ৩ হাজার অতিক্রম করল। বৃহস্পতিবার দুপরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে নতুনকরে আরো ৯৫ জনের করোনা সংক্রমনের কথা জানা গেছে। যা আগের ২৪ ঘন্টায় ছিল ৬৯। এসময়ে পটুয়াখালী ও বরগুনাতে মৃত্যু হয়েছে আরো দুজনের। যা পূর্ববর্তি ২৪ ঘন্টার চেয়ে একজন কম। ফলে দক্ষিণাঞ্চলে মোট আক্রান্ত ৩ হাজার আট-এর বিপরিতে মৃত্যুর সংখ্যাটা ৬৫’তে উন্নীত হল। তবে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর থেকে বৃহস্পতিবার দুপরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় আরো ৮৬ জন সহ মোট ৯৮১ জন কোভিড-১৯ রোগী সুস্থ্য হয়ে উঠেছে বলে জানান হয়েছে।

গত ২৪ ঘন্টায় বরিশাল জেলাতেই আক্রান্তের সংখ্যা তিনগুন বৃদ্ধি পেয়ে ৪৭-এ উন্নীত হয়েছে। যা পূর্ববর্তি ২৪ ঘন্টায় ছিল মাত্র ১৬। নতুন আক্রান্তদের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা প্রায় ৩৭ বলে জানা গেছে। তবে গতকাল বরিশালে কোন মৃত্যু না থাকলেও শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে বরগুনার আমতলী এলাকার এক পুলিশ সাব-ইসেপেক্টর করেনায় মারা গেছেন। বরিশালে মোট আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে দেড় হাজার অতিক্রম করে আরো ৭৭ যোগ হয়েছে। মোট মৃত্যুর সংখ্যা এপর্যন্ত ২৪।
ভোলাতে আক্রান্তের সংখ্যা পূর্ববর্তি ২৪ ঘন্টায় ১ থেকে বৃহস্পতিবার ১৫’তে উন্নীত হবার মধ্যে দিয়ে মোট সংখ্যাটা দাড়িয়েছে ৩০২। মৃত্যু হয়েছে ৪ জনের। অপরদিকে দক্ষিণাঞ্চলে করোনার অন্যতম হটস্পট ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় নতুন করে ১৭ জন আক্রান্ত হয়েছে। যা আগের দিন ছিল ১২। জেলাটিতে এপর্যন্ত মোট আক্রান্ত ২৩১। মৃত্যু হয়েছে ৮ জনের। বরগুনাতেও আক্রান্তের সংখ্যা আগের দিনের দুই থেকে বৃহস্পতিবার ৬ জনে উন্নীত হয়েছে। তবে পটুয়াখালীতে আক্রান্তের সংখ্যা আগের দিনের ৩০ থেকে বৃহস্পতিবার ১০-এ হৃাস পেলেও মারা গেছেন আরো একজন। তবে মৃত্যুর সংখ্যাটা আগের দিন ছিল দুই। জেলাটিতে মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ৪৩১ ও ২১। পিরোজপুরেও আক্রান্তের সংখ্যা বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় শূণ্যের কোঠায় ছিল। যা আগের দিন ছিল ৮। জেলাটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত ও মৃত্যু যথাক্রমে ২১৪ ও ৫।

এদিকে বৃহস্পতিবার দুপরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নুতন করে যে ৮৬জন করোনা মূক্ত হয়েছেন, তার মধ্যে বরিশালে ৪৩ জন সহ মোট ৩৭৯, পটুয়াখালীতে ৫ জন সহ ৮৮জন, ভোলাতে ১৮ জন সহ ১২৭ জন, পিারোজপুরে নুতন ৫ জন সহ মোট ১৩৫ জন। বরগুনাতে ৭ জন সহ মোট ১৪৫ জন এবং ঝালকাঠীতে নতুন ৫ জন সহ মোট ১০৭ জন রয়েছে।

এদিকে বরিশাল শের বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে গত ২৪ ঘন্টায় নতুন আরো ১০জনকে ভর্তি করা হলেও মারা গেছেন একজন। এনিয়ে ওয়ার্ডটিতে মোট ভর্তিকৃত ৪৩২ জনের মধ্যে ৬৪ জনের মৃত্যু হল। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২৮২ জন। অপরদিকে করেনা ওয়ার্ডে গত ২৪ ঘন্টায় নুতন কাউকে ভর্তি কিংবা ছাড়পত্রও প্রদান করা না হলেও বৃহস্পতিবার সকাল পর্যন্ত চিকিৎসাধীন ছিল ৬৬ জন। তবে ওয়ার্ডটিতে এপর্যšত ভর্তিকৃত ২৭১ জনের মধ্যে ১৭৫ জনকে ছাড়পত্র প্রদান করা হয়েছে। মৃত্যু হয়েছে ৩৭ জনের। এ পর্যন্ত শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ও করোনা ওয়ার্ডে মোট ভর্তিকৃত ৭০৩ জনের মধ্যে ১০১ জনের মৃত্যু হয়েছে। যা করেনা সংক্রমনে জাতীয় মৃত্যু হারের চেয়ে বেশী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ