Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সিলেট বিভাগে করোনা ও বন্যার ভয়াল থাবা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ৪:২৩ পিএম

সিলেট বিভাগে করোনার ভয়াল থাবা। এক দিনে চার জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন ২৯৪জন। প্রতিদিন আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। নিয়ন্ত্রনহীন এই ভাইরাসের প্রভাবে মানুষ দিশেহারা। তেমনি মড়ার উপর খড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে বন্যা। চরম দুর্ভোগে রয়েছেন সিলেটের চার জেলার বিভিন্ন উপজেলার মানুষ। পানি বন্দি রয়েছেন এখন ও লক্ষ লক্ষ মানুষ। চরম খাদ্য সংকটে পড়েছেন হঠ্যা করে বন্যায় প্লাবিত এলাকার মানুষ। প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে যাচ্ছে দেশের বিভিন্ন বিভাগকে সিলেট বিভাগ। মানুষের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে। কর্মহীন হয়ে পড়েছেন বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। সিলেটে বিভিন্ন সংগঠন করোনা চিকিৎসার দুর্নীতি ও চিকিৎসা ব্যবস্থার নাজেলা পরিস্থিতি নিয়ে মানববন্ধন ও প্রতিবাদ সভা করে যাচ্ছেন।

আজ বৃহস্পতিবার রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, পাটকল বন্ধ নয় আধুনিকায়ন করা, পাট খাতে দুর্নীতি-লুটপাট বন্ধ, ভুলনীতি পরিহার; যতবার খুশি ততবার জ্বালানির দাম বৃদ্ধির অশুভ উদ্দেশ্যে সংসদে উত্থাপিত বিল প্রত্যাহার, সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত কল্পে বরাদ্দ বৃদ্ধি, দুর্নীতি-অনিয়ম-লুটপাট বন্ধ, দুর্নীতিবাজদের বিচার এবং করোনা সংক্রমণ প্রতিরোধে রাষ্ট্রীয় খরচে বিনামূল্যে সকল নাগরিকের করোনা টেস্ট ও চিকিৎসা প্রদান, বেসরকারি হাসপাতালমূহকে অধিগ্রহণ করে করোনা চিকিৎসায় কাজে লাগানো, শ্রমিক ছাঁটাই বন্ধ, কর্মহীন-রোজগারহীনদের ত্রাণ সহায়তা ও রেশন প্রদানের দাবিতে বাম গণতান্ত্রিক জোট সিলেট জেলার উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দুপুর ১২টায় থেকে ১টা পর্যন্ত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অবস্থান ও প্রতিবাদ কর্মসূচি পালন করে এবং সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে আউটসোর্সিং এ নিয়োজিত সকল কর্মচারীদের চাকুরীতে বহাল রাখার দাবীতে মানববন্ধন করেছে কর্মচারীরা।

ঢাকা ও সিলেটের দুটি পিসিআর ল্যাব থেকে নমুনা পরীক্ষার পর ২৯৪ জন নতুন করে করোনা আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এর মধ্যে হবিগঞ্জে ১১৭, মৌলভীবাজারে ৭০, সিলেটে ৮২ ও সুনামগঞ্জে ২৫ জন করোনা রোগী যুক্ত হয়েছেন। সব মিলিয়ে বুধবার একদিনে সিলেট বিভাগে করোনা আক্রান্ত হলেন ২৯৪ জন।
এর আগে সিলেট বিভাগে করোনা আক্রান্ত ছিলেন ৪ হাজার ৬ শ’ ১৪ জন। নতুন ২৯৪ জন আক্রান্ত হয়ে বিভাগে এই সংখ্যা এখন ৪ হাজার ৯শ’ ৮ জনে বৃদ্ধি পেলো। এর মধ্যে করোনা আক্রান্ত হয়ে সিলেট বিভাগে মারা গেছেন ৭৭ জন। হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৫০ জন। আর ইতিমধ্যে করোনা জয় করে সুস্থ হয়েছেন ১৩০৪ জন।
স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, বুধবার সকাল পর্যন্ত সিলেট জেলায় সর্বোচ্চ ২৫৫০ জন, সুনামগঞ্জে ৯৯০ জন, হবিগঞ্জে ৬০৫ জন ও মৌলভীবাজারে ৪৬৯ জন করোনা রোগী ছিল। বুধবার দিন শেষে নতুন আক্রান্ত বেড়ে সিলেট এখন ২৬৩২, হবিগঞ্জ ৭২২, সুনামগঞ্জ ১০১৫ ও মৌলভীবাজারে আক্রান্তের সংখ্যা ৫৩৯ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ