Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

পার্বতীপুরে তিন কোটি টাকার রেল ভূমি উদ্ধার

পার্বতীপুর (দিনাজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ৫:১০ পিএম

গত তিনদিন অতিবাহিত হলেও রেলওয়ের ভূমি দখলকারীর বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি। করোনাকালে সাধারণ ছুটির সুযোগে দিনাজপুরের পার্বতীপুরে ধুপিপাড়ায় রেলভূমি দখল করে পাকা স্থাপনা করছিল এলাকার ধনাঢ্য ব্যবসায়ী রুবেন দাস (৫০)। গত দুই মাস ধরে চলছিল এর নির্মাণ কাজ। অভিযোগ পেয়ে গত মঙ্গলবার দুপুরে ঘটনাস্থলে অভিযান চালিয়ে নির্মাণাধীন পাকা স্থাপনা গুড়িয়ে রেল কর্তৃপক্ষ। উদ্ধারকৃত জমির মূল্য প্রায় তিন কোটি জানিয়েছে সংশ্লিষ্ট রেল বিভাগ।

গতকাল সরেজমিনে ঘটনাস্থলে গেলে দেখা যায়, প্রায় দশমিক ৫ একর জমিতে চলছে পাকা ঘরবাড়ির নির্মাণ কাজ। গুদাম নির্মাণের জন্য ভিত্তি স্থাপনের কাজ চলছিল। সেখানে কর্মরত এক নির্মাণ শ্রমিকের সাথে কথা বলে জানা যায়, বিশিষ্ট ঠিকাদার ও ব্যবসায়ী রুবেন দাসের নির্দেশে তারা ওই নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন। গত দুই মাস ধরে এখানে কাজ করছেন তারা।

পার্বতীপুর ভূ-সম্পতি বিভাগের কানুনগো জিয়াউল হক জানান, আজ বৃহস্পতিবার বিকেলে করোনাকালে সাধারণ ছুটির সময় সুযোগ বুঝে রুবেন দাস ওই জমি দখল করেছিল। আমি ঘটনাস্থলে গিয়েছিলাম সেখানে নির্মাণ কাজ চলছিল। আমরা বাঁধা দিয়েছি। এ ব্যাপারে অবিলম্বে দায়ী ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের উদ্যোগ নেয়া হয়েছে। রেলওয়ের পার্বতীপুর পূর্ত বিভাগের সহকারি নির্বাহী প্রকৌশলী (এইএন) আব্দুল মান্নানের সাথে মুঠোফোনে কথা হয়। রুবেন দাসের জমি দখল নিয়ে কর্মচারীসহ কেউ আমার কাছে অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পার্বতীপুর রেলওয়ের পূর্ত বিভাগের উর্ধ্বতন উপ-সহকারি প্রকৌশলী (এসএসএই) মোঃ তহিদুল ইসলাম বলেন, উপরের নির্দেশ পাওয়া গেলে ওই স্থাপনা গুড়িয়ে দেওয়া হবে ও অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। উদ্ধারকৃত জমির মূল প্রায় তিন কোটি টাকা বলে তিনি জানান। আমরা পার্বতীপুর ভূ-সম্পতি বিভাগের কানুনগো কে বাদী হয়ে মামলা করার বলা হয়েছে। কানুনগো জিয়াউল হক বিকেলে জানান, আমি বাদী হয়ে রেলওয়ে থানায় একটি এজাহার দায়ের করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্ধার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ