Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

সেঞ্চুরির আগেই চলে গেলেন স্যার এভারটন উইকস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

ক্রিকেট মাঠে অনেক সেঞ্চুরি করেছেন, দাপুটে ব্যাটিংয়ে নিজেকে তুলেছেন অন্যরকম উচ্চতায়। জীবনের মাঠেও সেঞ্চুরির দোরগোড়ায় ছিলেন স্যার এভারটন উইকস। কিন্তু জীবনের ইনিংস তার থেমে গেল নার্ভাস নাইনটিজে। ৯৫ বছর বয়সে বার্বাডোজে নিজ বাড়িতে মারা গেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি এই ক্রিকেটার। গত বছরের জুনে হার্ট অ্যাটাক হওয়ার পর সংকটাপন্ন জীবন পার করছিলেন তিনি। গতপরশু সেই লড়াইয়ের অবসান হয়ে গেছে।
পঞ্চাশের দশকে ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত ‘থ্রি ডিব্লিউ’র অন্যতম একজন ছিলেন তিনি। বাকি দুইজন স্যার ক্লাইভ ওয়ালকট ও স্যার ফ্র্যাঙ্ক ওরেল মারা গেছেন আগেই। ইতিহাসের অমর এক চরিত্র হিসেবে বেঁচে ছিলেন উইকস। কিংবদন্তি এই ব্যাটসম্যানের একটি বিশ্ব রেকর্ড টিকে আছে আজও। ক্যারিয়ারের শুরুর দিকে ১৯৪৮ সালে টানা পাঁচ ইনিংসে সেঞ্চুরি করে বসেন তিনি। সেঞ্চুরি হতে পারত ষষ্ঠ ইনিংসেও। কিন্তু ৯০ রানে বিতর্কিত রান আউটের শিকার হয়েছিলেন তিনি। এত বছর পরও টানা পাঁচ ইনিংসে সেঞ্চুরি করার কীর্তি নেই আর কারো। ১০ বছরের টেস্ট ক্যারিয়ারের ৪৮টি ম্যাচ খেলেছেন উইকস। ১৫ সেঞ্চুরিতে ৫৮.৬১ গড়ে রান করেছেন ৪ হাজার ৫৫৫। ১৫২ প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৩৬ সেঞ্চুরি আর ৫৫.৩৪ গড়ে করেছেন ১২ হাজার ১০ রান।
খেলোয়াড়ি জীবনে তার বাকি দুই সঙ্গী ওয়ালকট ও ওরেল সমাহিত আছেন বার্বাডোজের ‘থ্রি ডব্লিউ’ ওভালে। সেখানে উইকসের জন্যও একটি জায়গা রাখা আছে। বাকি দুই সতীর্থের সঙ্গী হিসেবে সেখানেই হয়ত শেষ আশ্রয় হতে পারে তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যার-এভারটন-উইকস
আরও পড়ুন