Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

ঐতিহ্যবাহী মাঠ দখলের চেষ্টা

জয়পুরহাট জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১২:০২ এএম

জয়পুরহাটে গণশৌচাগার নির্মাণের আড়ালে রেলওয়ের ঐতিহ্যবাহী মাঠ দখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। প্রভাবশালীরা মাঠটি দখল করে বাণিজ্যিক ভাবে ঘর ও মার্কেট নির্মাণ করে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। 

জানা যায়, জাতীয় স্যানিটেশন প্রকল্পের আওতায় জয়পুরহাটের তিলকপুর রেলস্টেশন সংলগ্ন মাঠে রেল কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই গণশৌচাগার নির্মাণের কাজ শুরু করে আক্কেলপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। শত বছরের ঐতিহ্যবাহী প্রায় ২ একর এ মাঠে জাতীয় দিবসসহ নানান সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করা হয়। অন্য স্থানে গণশৌচাগার নির্মাণের প্রয়োজন থাকলেও স্থানীয় প্রভাবশালী ভ‚মি দখলদাররা সুকৌশলে ঐতিহ্যবাহী মাঠটিতে গণশৌচাগার নির্মাণ করে দখলের ষড়যন্ত্র করছেন এমন অভিযোগ স্থানীয়দের।
স্থানীয় অনেকেই অভিযোগ করে বলেন, মাদরাসার সামনে আমাদের মার্কেট আছে। এই শৌচাগারটি হাটের মধ্যে প্রয়োজন। সেখানে না করে রেলওয়ের সম্পত্তি দখল করতে এলাকার কিছু ভূমি দখলদার অনুমতি ছাড়াই গণশৌচাগার নির্মাণ শুরু করেছিল। ফলে শত বছরের ঐতিহ্যবাহী মাঠটি বেদখল করে অবৈধ বাণিজ্যর পায়তারা চলছে। এর আগে একইভাবে স্টেশনের পূর্বপাশে দখলদাররা বড় বড় মার্কেট করেছে। তিলকপুর স্টেশন পোর্টাল শারমিন আক্তার বলেন, শুধুমাত্র প্লাটফর্ম রক্ষণাবেক্ষণের দায়িত্ব আমাদের। রেলওয়ের স্টেট বিভাগ ভূমির বিষয়গুলো দেখেন। তারা সরেজমিনে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।
আক্কেলপুর উপজেলার নির্বাহী অফিসার এস.এম হাবিবুল হাসান বলেন, উপজেলা মিটিংয়ে সিন্ধান্ত নেয়া হয়েছিল সেখানে একটি গণশৌচাগার জরুরি প্রয়োজন। এ কারণে কাজ শুরু করা হয় যেহেতু রেলওয়ের সম্পত্তি তাদের কাছ থেকে নো অবজেকশন সার্টিফির্কেট নেয়া ছিলো না। তারপরও জনস্বার্থের কোন সমস্যা হলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঐতিহ্যবাহী-মাঠ
আরও পড়ুন