Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা টেস্টের ফি নির্ধারণ গণবিরোধী সিদ্ধান্ত

খেলাফত মজলিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১২:০১ এএম

করোনা টেস্টে সরকারি ফি নির্ধারণের তীব্র প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। এক বিবৃতিতে তারা বলেন, কোভিড-১৯ টেস্টের জন্য সরকারী ফি নির্ধারণ একটি গণ বিরোধী সিদ্ধান্ত। টেস্টে ফি আরোপ করে সরকার কোভিড টেস্ট নিরুৎসাহিত করে কি করোনার বিস্তার ঘটাতে চায়? সম্প্রতি সরকার কোভিড-১৯ এর আরটি পিসিআর পরীক্ষায় জন্য বুথ থেকে বা হাসপাতালে ভর্তি রোগীর নমুনা সংগ্রহের জন্য ২০০ টাকা এবং বাসা থেকে নমুনা সংগ্রহণের জন্য ৫০০টাকা ফি নির্ধারণ করেছে যা কোভাবেই গ্রহণযোগ্য নয়। সরকরের এ সিদ্ধান্তের ফলে কোভিড টেস্টে মানুষ নিরুৎসাহিত হবে। বিশেষ করে দরিদ্র ও সীমিত আয়ের মানুষ উপসর্গ থাকার পরেও অর্থাভাবে টেস্ট করাতে পারবে না। এতে দেশে করোনার বিস্তার আরো বৃদ্ধি পাবে। অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার বলছে বেশি বেশি টেস্ট করতে হবে, যাতে সংক্রমিতদের আলাদা করে করোনার বিস্তার রোধ করা যায়।
বিবৃতিতে নেতৃদ্বয় সরকার কোভিড- ১৯ এর আরটি পিসিআর পরীক্ষায় জন্য যে ফি নির্ধারণ করে যে জনস্বার্থ বিরোধী সিদ্ধান্ত নিয়েছে তা’ অবিলম্বে প্রত্যাহার করতে হবে। একই সাথে করোনাভাইরাসের সংক্রমণ রোধ, জনগণের সেবা নিশ্চিতে এবং অব্যবস্থাপনা ও দুর্নীতিতে বিপর্যস্ত স্বাস্থ্য বিভাগের শৃঙ্খলা ফিরিয়ে আনতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা-টেস্টের-ফি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ