Inqilab Logo

ঢাকা, রোববার, ১৬ আগস্ট ২০২০, ০১ ভাদ্র ১৪২৭, ২৫ যিলহজ ১৪৪১ হিজরী

ইরানবিরোধী অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালে পরমাণু সমঝোতা নস্যাৎ হবে: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১০:৩২ এএম

রাশিয়া বলেছে, ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে যদি অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয় তাহলে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার রক্ষা করা সম্ভব হবে না।

২০১২ সালে ইরানের বিরুদ্ধে জাতিসংঘের আওতায় অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা হয় তবে পরমাণু সমঝোতা সইয়ের পাঁচ বছর পর এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। সে অনুযায়ী চলতি বছরের অক্টোবর মাসে ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাবে। কিন্তু আমেরিকা অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জোর তৎপরতা চালাচ্ছে।

এ প্রসঙ্গে গতকাল (বৃহস্পতিবার) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক সংবাদ সম্মেলনে সুস্পষ্ট করে বলেন, ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর প্রচেষ্টা শুধু অনায্যই বরং এই সমঝোতা রক্ষার যে প্রচেষ্টা চলছে তার জন্য হিতে বিপরীত হবে।

আমেরিকা ২০১৮ সালের মে মাসে পরমাণু সমঝোতা থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়। ফলে দেশটি এখন আর এই সমঝোতার কোনো অংশীদার নয়। সেই হিসেবে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর প্রচেষ্টা চালাতে পারে না ওয়াশিংটন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন