Inqilab Logo

ঢাকা, রোববার, ১৬ আগস্ট ২০২০, ০১ ভাদ্র ১৪২৭, ২৫ যিলহজ ১৪৪১ হিজরী

নলছিটিতে রূপচাঁদার নামে বিক্রি হচ্ছে ক্ষতিকর পিরানহা!

নলছিটি (ঝালকাঠি) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ২:৩১ পিএম

ঝালকাঠির নলছিটি উপজেলার মানপাশা বাজারে প্রকাশ্যে রূপচাঁদার নামে বিক্রয় হচ্ছে ক্ষতিকারক ও নিষিদ্ধ পিরানহা মাছ। 

এ মাছগুলো রাক্ষুসে স্বভাবের। দেশীয় প্রজাতির মাছ তথা জীববৈচিত্র্য জন্যও এগুলো হুমকি স্বরূপ। এ কারণে সরকার ও মৎস্য অধিদপ্তর আফ্রিকান মাগুর ও পিরানহা মাছের পোনা উৎপাদন, চাষ, বংশ বৃদ্ধিকরণ,বাজারে ক্রয়-বিক্রয় সম্প‚র্ণভাবে নিষিদ্ধ করেছে।
নলছিটিতে এ মাছের ক্ষতিকর দিক ও নিষিদ্ধ থাকার প্রচারণা না থাকায় মানুষ প্রতিদিনই এসব মাছ খাচ্ছে। এ কারণেই রূপচাঁদা বলে পিরানহা মাছ বেচা কেনা হলেও মৎস্য বিভাগ ও পুলিশ প্রশাসন রয়েছে নীরব।

এনিয়ে বাজার করতে আসা স্থানীয় জসিম উদ্দিনের সঙ্গে কথা বলে জানা যায়, এই এলাকায় অনেক দিন যাবত প্রায়ই পিরানহা মাছ বিক্রিয় করা হচ্ছে। দাম কম বলে নিম্ন আয়ের মানুষ এসব মাছ কিনেছেন। পিরানহা মাছ খেলে বা বিক্রয় করলে কি হয় তা তাদের জানা নেই।
কয়েকজন মাছ বিক্রেতা জানান, এই মাছ বিক্রয়ে যে নিষেধ, তা তারা জানেন না। এবিষয় নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুম্পা শিকদার বলেন, ‘বিষয়টি আমি দেখছি’।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ