Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

করোনায় নাজেহাল যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতে একদিনে সর্বোচ্চ আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ৪:০৫ পিএম

যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্রে ৫৭ হাজার ২৩৬, ব্রাজিলে আক্রান্ত হয়েছে ৪৭ হাজার ৯৮৪ আর ভারতে গতকাল শনাক্তের সংখ্যা আগের রেকর্ড ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ২১ হাজার ৯৪৮ জন করোনা রোগী।
করোনাভাইরাস মহামারি পরিস্থিতি নিয়ে বিশেষজ্ঞদের আশঙ্কার বাস্তব রূপ দেখছে যুক্তরাষ্ট্র। টানা দ্বিতীয় দিন দেশটিতে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হয়েছে। এতে করে ভুক্তভোগীর সংখ্যা ২৮ লাখ ৩৭ হাজার ছাড়িয়েছে।
যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের ধারণা, দেশটিতে ইতোমধ্যে অন্তত দুই কোটি মানুষ করোনার শিকার হয়েছেন। দেশটির দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, ‘প্রকৃত তথ্য হলো প্রকাশিত সংখ্যার অন্তত ১০ গুণ বেশি মানুষ করোনার ভয়াবহতার শিকার।’
জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের তালিকায় যোগ হয়েছে ৫৭ হাজার ২৩৬ জন। এতে আক্রান্তের সংখ্যা বেড়ে ২৮ লাখ ৩৭ হাজার ১৮৯ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ গেছে ৬৮৭ জনের। এ নিয়ে দেশটির ১ লাখ ৩১ হাজার ৪৮৫ জনের মৃত্যু হলো করোনায়।
করোনায় মৃত্যুপুরী লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে আবারও একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হয়েছে। এতে করে দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে প্রায় ৬২ হাজার মানুষ মৃত্যুবরণ করেছে। যদিও ভুক্তভোগীদের অর্ধেকের বেশি সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।
এদিকে ভারতে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ২১ হাজার ৯৪৮ জন করোনা রোগী। এর ফলে সংক্রমণ সোয়া ছয় লাখ ছাড়িয়েছে। এখন পর্যন্ত সেখানে ৬ লাখ ২৭ হাজার ১৬৮ জন মানুষ করোনার শিকার। প্রাণহানি ঘটেছে ১৮ হাজার ২২৫ জনের।
ভারতে প্রাণহানির শীর্ষে বরাবরই মহারাষ্ট্র। যেখানে ১ লাখ ৮৬ হাজার ৬২৬ জন। এরপরই তামিলনাড়ু। এখন পর্যন্ত ৯৮ হাজার ৩৯২ জন করোনার শিকার হয়েছেন এ রাজ্যে। আর রাজধানী দিল্লিতে আক্রান্ত ৯২ হাজার ১৭৫ জনে দাঁড়িয়েছে।
এছাড়া প্রতিনিয়ত বাড়ছে সংক্রমণ ৯টি প্রদেশে। এর মধ্যে সবচেয়ে নাজুক অবস্থা গুজরাট, বিহার, উত্তর প্রদেশ, অন্ধ্র প্রদেশ, কর্নাটক, কেরালা ও হরিয়ানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১২ আগস্ট, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ