Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

ফ্রান্সের প্রধানমন্ত্রী এদুয়ার্দো ফিলিপের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ৪:১৭ পিএম | আপডেট : ৪:২৯ পিএম, ৩ জুলাই, ২০২০

অনেকদিন ধরেই জল্পনা ছিল, করোনা মহামারিতে ক্ষতিগ্রস্থ অর্থনীতির চাকা সচল করতে মন্ত্রিপরিষদে রদবদলের প্রস্তুতি নিচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। সেই জল্পনা সত্যি করেই হঠাৎ করে পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এদুয়ার্দো ফিলিপে এবং তার মন্ত্রিসভা।

কয়েকদিন আগেই ফ্রান্সের উত্তরাঞ্চলের শহর লা আভরের মেয়র হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন ফিলিপে। সে কাজে মনোযোগ দিতে ম্যাখোঁর তরফ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো সিদ্ধান্ত জানানোর আগেই পদত্যাগের ঘোষণা দিলেন তিনি। শুক্রবার ফ্রান্সের প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন ফিলিপে। তবে নতুন মন্ত্রিপরিষদ গঠনের আগে পর্যন্ত তিনি সরকারি দায়িত্বে থাকবেন বলে জানানো হয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্টের কাছে পাঁচ বছরের মেয়াদে সরকার ঢেলে সাজানো কিংবা অন্তত একবার প্রধানমন্ত্রী বদলানো নতুন নয়। ইমানুয়েল ম্যাখোঁর সরকারের হয়ে মাত্র তিন বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করলেন ফিলিপে। এর মধ্যেই করোনা সংকট মোকাবেলায় অক্লান্ত পরিশ্রম ও আন্তরিক প্রচেষ্টার কারণে দেশটিতে তার জনপ্রিয়তা বহুগুণে বেড়ে গিয়েছে। সূত্র: বিবিসি, ক্সাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ