Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলাগামী ইরানের ৪ ট্যাঙ্কার জব্দের চেষ্টা করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ৪:৪৭ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলাগামী ইরানের ৪ ট্যাঙ্কার জব্দের চেষ্টা করছে।বিপুল পরিমাণ গ্যাসোলিন নিয়ে ভেনেজুয়েলাগামী ৪টি ইরানি ট্যাঙ্কার জব্দের এই প্রচেষ্টা করছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটররা। এ নিয়ে বুধবার ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার ফেডারেল আদালতে একটি অভিযোগ দায়ের করেছেন তারা। -আল জাজিরা, এএফপি

অভিযোগে বলা হয়, ইরানের চারটি ট্যাঙ্কার - বেলা , বেরিং , পান্ডি ও লুনার নাম এবং অবস্থান উল্লেখ করে বলা হয়েছে , নিষেধাজ্ঞা স ত্ত্বে ও জাহাজগুলো অন্তত ১১ লাখ ব্যারেল গ্যাসোলিন নিয়ে ভেনেজুয়েলায় যাচ্ছে।

মার্কিন আদালতে ওই অভিযোগে আরও উল্লেখ করা হয়েছে, ভেনেজুয়েলায় ইরানের তেল রপ্তানির ব্যবস্থা করেছেন মাহমুদ মাদানিপুর নামে এক ব্যবসায়ী। তার সঙ্গে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির যোগসূত্র রয়েছে।

অভিযোগে মার্কিন প্রসিকিউটর দাবি করেছেন , এই কার্যকলাপ থেকে প্রাপ্ত লাভ আইআরজিসির ব্যাপক বিধ্বংসী অস্ত্রের বিস্তার ও তা সরবরাহ , সন্ত্রাসবাদে সমর্থন এবং দেশ - বিদেশে বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন নৃশংস কর্মক ান্ডে ব্যবহৃত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ