Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

এএফসি লাইসেন্স পেতে ৯ ক্লাবের আবেদন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ৬:২৮ পিএম

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১৩টির মধ্যে ৯ ক্লাব এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) লাইসেন্স পেতে আবেদন করেছে। এএফসি লাইসেন্সিংয়ের জন্য আবেদনকারী ক্লাবগুলো হচ্ছে- বসুন্ধরা কিংস, ঢাকা আবাহনী লিমিটেড, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র, সাইফ স্পোর্টিং ক্লাব, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি, ব্রাদার্স ইউনিয়ন ও উত্তর বারিধারা ক্লাব। বাকি চার ক্লাব যথাক্রমে- চট্টগ্রাম আবাহনী, বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব, আরামবাগ ক্রীড়া সংঘ ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র আবেদন করেনি।

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে ঘরোয়া ফুটবলের ২০১৯-২০ ফুটবল মৌসুম বাতিল ঘোষণা করা হয় গত ১৭ মে। এর ফলে মাত্র ষষ্ঠ রাউন্ড পর্যন্ত মাঠে গড়ালেও বিপিএলে’র দ্বাদশ সংস্করণ বাতিল হয়ে যায়। যে কারণে ২০২১ সালের এএফসি কাপে বাংলাদেশের একটি কোটা নষ্ট হওয়ার শঙ্কা তৈরি হয়েছে। ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস খেলার সুযোগ পাবে ঠিকই। কিন্তু লিগ শেষ না হওয়ায় এএফসি কাপে দ্বিতীয় দলের অংশগ্রহণের সুযোগ পাওয়া নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। তবে এএফসির লাইসেন্সকৃত ক্লাবগুলোর মধ্যে থেকেই দ্বিতীয় একটি দলকে ২০২১ সালের এএফসি কাপে খেলার সুযোগ করে দেয়ার চেষ্টা করবে বাফুফে। যে কারণে বিপিএলের ৯ ক্লাব লাইসেন্সের জন্য আবেদন করেছে। যে দেশের ঘরোয়া মৌসুম যেভাবেই শেষ হোক না কেন, এএফসি সবকিছুই জানে। পরিস্থিতি বিবেচনা করে তারা ২০২১ সালের এএফসি কাপের জন্য বিশেষ ছাড় দেয়ার কথাও ভাবছে। আগামী বছরের এএফসি কাপ নিয়ে দেশগুলোর ভাবনা এবং পরিকল্পনা কি? সে বিষয়টি জানতেও চেয়েছে এশিয়ার ফুটবলের অভিভাবক সংস্থাটি।

টুর্নামেন্টকে সামনে রেখে বাফুফে যদি দ্বিতীয় দলের নাম প্রস্তাব করে, সেক্ষেত্রে সেটা কোন ক্লাব হবে? ঘরোয়া ফুটবলের এ মৌসুমে টুর্নামেন্ট হয়েছে শুধুমাত্র ফেডারেশন কাপ। যে আসরের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস এবং রানার্সআপ রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। তাহলে কি ফেডারেশন কাপের রানার্সআপ দলের নামই প্রস্তাব করবে বাফুফে?

তবে একটি তথ্য সবার জেনে রাখা ভালো। আর তা হচ্ছে- এএফসি কাপে খেলার যোগ্যতা কেবল যে ফেডারেশন কাপ বা বিপিএলে চ্যাম্পিয়ন হওয়া, তা কিন্তু নয়। আরেকটি শর্ত হচ্ছে এএফসির লাইসেন্সকৃত ক্লাব হতে হবে। বসুন্ধরা কিংস আর ঢাকা আবাহনী চলমান এএফসি কাপে লাইসেন্সকৃত ক্লাব হিসেবেই খেলছে। ২০২১ সালের জন্য এএফসি লাইসেন্সিংয়ের কথা বললে বাফুফে বিপিএলের ১৩ দলকেই চিঠি দিয়েছিল। গত ১ জুলাই ছিল আবেদনের শেষ তারিখ। তবে সবাই বাফুফের ডাকে সাড়া দেয়নি। ৯টি ক্লাব এবার এএফসি লাইসেন্সিংয়ের জন্য আগ্রহ প্রকাশ করে বাফুফের কাছে আবেদন করেছে। বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ শুক্রবার জানান, যে ক্লাবগুলো কোর্স সম্পন্ন করবে, তাদের মধ্যে থেকে যারা ভালো দল গঠন করে অংশ নিতে পারবে- এমন একটি ক্লাবের নামই এএফসি কাপের জন্য পাঠাবে বাফুফে। সোহাগের কথায়,‘আমরা সর্বোচ্চ চেষ্টাই করব যাতে এবারের মতো আগামী বছরও আমাদের দেশ থেকে দু’টি ক্লাব এএফসি কাপে খেলার সুযোগ পায়। দেখা যাক আবেদনকারী ৯ ক্লাবের মধ্যে কারা এএফসির লাইসেন্স পায়।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন